আগামী সপ্তাহে বাংলাদেশ-ইইউ রাজনৈতিক সংলাপ

ঢাকা-ব্রাসেলস প্রথম রাজনৈতিক সংলাপ বসতে যাচ্ছে আগামী ২৪ নভেম্বর। এ সংলাপে প্রাধান্য পাবে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, আসন্ন নির্বাচন, মানবাধিকার ও সুশাসন। সংলাপে ইউরোপীয় ইউনিয়নের সাথে কৌশলগত সর্ম্পকের উন্নয়ন করতে চায় ঢাকা। আর রাশিয়া ইস্যুতে বাংলাদেশের পূর্ণ সমর্থন চাইতে পারে ইইউ। 

বর্তমানে আসন্ন জাতীয় নির্বাচনকে ঘিরে রাজনৈতিক পরিস্থিতি যখন ক্রমেই উত্তপ্ত হচ্ছে। ঠিক এই সময় প্রথমবারের মতো সংলাপে বসতে যাচ্ছে ঢাকা ও ব্রাসেলস। 

ঢাকায় ইইউ ডেলিগেশন প্রধান চার্লস হোয়াইটলি জানান, আঞ্চলিক থেকে বৈশ্বিক সব ইস্যুই প্রাধান্য পাবে আলোচনায়। বাংলাদেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। থাকছে বৈশ্বিক রাজনৈতিক ইস্যুও। আমাদের সংলাপ এর মূল উদ্দেশ্য ইইউ এবং বাংলাদেশ একসাথে সকল সমস্যা মোকাবেলা করতে পারে। আরও থাকছে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, যোগাযোগ বৃদ্ধি, শান্তিরক্ষা মিশন, ইউক্রেন সংকট ও বেশ কিছু ইস্যু।

সংলাপে ইউক্রেন ইস্যুতে সমর্থন চাইবে ইইউ। কাকতালীয় হলেও ঢাকা ব্রাসেলসের প্রথম রাজনৈতিক সংলাপের দিন ভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে প্রথমবার দেশে আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। 

হোয়াইটলি আরো জানান, অবশ্যই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ভিন্ন অনুষ্ঠানে আসছেন। বাংলাদেশ তার সম্পর্ক নিজের মত করেই এগিয়ে নেবে। নিজের সিদ্ধান্ত নেবে নিজের মত করে। তবে আমরা চাই ইউক্রেন ইস্যুতে পাশে থাকবে বাংলাদেশ। কারণ আমরা বিশ্বাস করি অন্য ভূখণ্ড দখলকারীদের কেউই পছন্দ করেনা। সে বার্তাই দেয়া হবে বাংলাদেশকে।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশন ও সন্ত্রাসবাদ দমনের বিষয়টিও গুরুত্ব পাবে সংলাপে। বাংলাদেশের কাছে তুলে ধরা হবে ইরান সংকট সমাধানে ইউরোপের অবস্থানও।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //