ICT Division

ভারত ভ্রমণে নতুন নির্দেশিকা জারি

সারাবিশ্বে করোনা সংক্রমণের হার ক্রমশ কমতে থাকায় আন্তর্জাতিক বিমান যাত্রীদের জন্য বিধিনিষেধ কিছুটা শিথিল করেছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। যা গতকাল সোমবার (২১ নভেম্বর) মধ্যরাত থেকেই কার্যকর করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, করোনাকালে বিদেশি যাত্রীদের প্রবেশের ক্ষেত্রে অনলাইনে স্ব-প্রত্যায়িত (সেলফ-ডিক্লারেশন) একটি ফরম জমা করার নিয়ম জারি করে ভারত সরকার। টিকা নেওয়ার বিস্তারিত তথ্য দিয়ে ফরমটি আপলোড করতে হতো ‘এয়ার সুবিধা’ পোর্টালে। তবে এখন থেকে ওই ফরম পূরণ না করেও ভারতে প্রবেশ করা যাবে।

গতকাল সোমবার সন্ধ্যায় ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার সংক্রমণ কমে আসা এবং ভারতের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশেও টিকাদানের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হওয়ায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ‘আন্তর্জাতিক যাত্রীদের জন্য সংশোধিত নির্দেশনা’ জারি করেছে।  

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশোধিত নির্দেশিকা অনুসারে, অনলাইন ‘এয়ার সুবিধা’ পোর্টালে স্ব-প্রত্যায়িত ফরম জমা নেয়া বন্ধ করা হয়েছে। তবে করোনা পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনে নিয়মটি পুনরায় চালু করা হতে পারে বলেও জানানো হয়।  

যদিও ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, স্ব-প্রত্যায়িত ফরম জমার নিয়ম তুলে নেয়া হলেও যাত্রীদের পূর্ণ ডোজ টিকা নিয়েই ভ্রমণ করা উচিত। এ ছাড়া মাস্ক ব্যবহার ও বিমানবন্দরগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখার মতো সতর্কতামূলক ব্যবস্থা মেনে চলারও আহ্বান জানানো হয়েছে।  

গত কয়েক সপ্তাহ ধরে ভারতে করোনা সংক্রমণের হার নিম্মমুখী। পাশাপাশি বাড়ছে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //