মতপ্রকাশের অধিকার নিশ্চিতের তাগিদ জাতিসংঘের

শান্তিপূর্ণ সমাবেশ অনুষ্ঠান এবং মতপ্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতাসহ মানবাধিকার সনদের বিভিন্ন বিধান মেনে চলার অঙ্গীকার রক্ষায় বাংলাদেশকে তাগিদ দিয়েছে জাতিসংঘ। 

আজ বুধবার (৭ ডিসেম্বর) ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস এক বিবৃতিতে এ তাগিদ দেন।

বাংলাদেশে জাতিসংঘ আবাসিক কার্যালয়ের ওয়েবসাইট ও ফেসবুক পেজে আজ বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে বিবৃতিটি প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, ১০ ডিসেম্বর জাতিসংঘ আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন করে। ওইদিন জাতিসংঘের সাধারণ পরিষদ মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়েছিল। যাতে বলা হয়েছে, জাতি, বর্ণ, লিঙ্গ, ধর্ম, রাজনৈতিক বা অন্য সবাইকে মতামতের অধিকার রয়েছে। এ বছর কোভিড মহামারি, ইউক্রেন যুদ্ধ এবং জলবায়ু পরিবর্তনের কারণে সারা বিশ্বে অসহায় মানুষ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, সব মানুষ স্বাধীনভাবে জন্মগ্রহণ করে এবং মর্যাদা ও অধিকারে সমান। এ ঘোষণার কথা স্মরণ করে জাতিসংঘ সব বাংলাদেশির সাথে একাত্মতা প্রকাশ করে। আমরা জাতিসংঘের প্রতিশ্রুতি রক্ষায় বাংলাদেশের প্রতি পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করছি। 

উল্লেখ্য, এদিন বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। পরে পুলিশ দলটির কার্যালয়ে ঢুকে অভিযান চালায়। রাত ৯টা পর্যন্ত সেই পুলিশি অভিযান চলে। এই অভিযান শুরু ঘণ্টাখানেকের মধ্যে জাতিসংঘের তরফ থেকে এ বিবৃতি দেওয়া হয়। 

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আগামী ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস উপলক্ষে বিবৃতিটি দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়।

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি। তবে এ সমাবেশের স্থান নির্ধারণ নিয়ে সরকারের সাথে টানাপোড়েন চলছে দলটির।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //