‘উন্নয়নের জন্য আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা অপরিহার্য’

বর্তমানে উন্নয়নের ধারায় বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে এবং যতটুকু অগ্রগতি অর্জন করেছে সেটি ধরে রাখতে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে হবে। যদি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা থাকে, তাহলে অন্যসব সমস্যাও সমাধান করা যাবে।

গতকাল বুধবার (৭ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে ‘অ্যান ইকোনমি অন দ্য মুভ : বাংলাদেশ অ্যাট ফিফটি’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এসময় তিনি বলেন, বাংলাদেশ উন্নয়ন ও সমৃদ্ধির পথে অসাধারণ কাজ করেছে। বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতি হয়েছে। ‘৭০ এর দশকে আমাদের মাথাপিছু আয় ছিল প্রায় ১০০ ডলার। এখন আমাদের মাথাপিছু আয় প্রায় ২৯০০ ডলার। 

তিনি আরো বলেন, স্থিতিশীলতা বজায় রেখে দেশের উন্নয়নের বর্তমান এই ধারা অব্যাহত রাখতে হবে। শান্তি ও স্থিতিশীলতার কারণে বিভিন্ন দেশের উন্নতি হয়েছে। সিঙ্গাপুরে গত ৫২ বছরে স্থিতিশীল সরকার থাকায় তারা অবিস্মরণীয় উন্নতি করতে পেরেছে। রুয়ান্ডায় ১৯৯৬ সাল থেকে স্থিতিশীল সরকার থাকায় দেশটি অসাধারণ উন্নতি করে যাচ্ছে। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যদি আমরা সংযুক্ত আরব আমিরাতের কথা বলি- তারাও ৫০ বছরের বেশি সময় ধরে স্থিতিশীল সরকার থাকার কারণেই ধারাবাহিকভাবে উন্নতি করেছে। বিশ্বের অন্যতম কেন্দ্রে পরিণত হয়েছে।

ইরাক, ইরান ও লিবিয়ার কথা উল্লেখ করে ড. মোমেন বলেন, এই দেশগুলো একসময় অনেক ভালো অবস্থানে থাকলেও আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা না থাকায় তাদের অর্থনীতি বিপর্যয়ের মুখে পড়েছে। কাজেই আমরা যদি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে পারি, তাহলে আমাদের উন্নয়নের ধারাও অব্যাহত থাকবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মো. হাবিবুর রহমান বলেন, এই বই কিছু উজ্জ্বল মনের মহান চিন্তার সংকলন। এটি একটি অসাধারণ কাজ, যা বাংলাদেশের ৫০ বছরের অর্জনের মাইলফলক ধরে রাখবে।

প্রকাশনা অনুষ্ঠানে আমন্ত্রিত বক্তারা বলেন, অনেক চ্যালেঞ্জ সত্ত্বেও বাংলাদেশের অর্থনীতি তার ৫০ বছরের যাত্রায় অভূতপূর্ব অগ্রগতি করেছে, যা ‘অ্যান ইকোনমি অন দ্য মুভ বাংলাদেশ অ্যাট ফিফটি’ বইতেও প্রতিফলিত হয়েছে।

দেশের প্রথিতযশা ১২ জন অর্থনীতিবিদের নিবন্ধ নিয়ে ‘অ্যান ইকোনমি অন দ্য মুভ, বাংলাদেশ অ্যাট ফিফটি’ নামের গ্রন্থটি প্রকাশ করেছে নিমফিয়া পাবলিকেশন।

বইটির লেখকরা হলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম, মোস্তফা কে মুজেরী, নেয়াজ মুজেরী, সেলিম রায়হান, জায়েদী সাত্তার, আবদুর রাজ্জাক, বজলুল এইচ খোন্দকার, আহসান এইচ মনসুর, এম রোকনুজ্জামান, সারোয়ার জাহান, শিবলী রুবাইয়াত উল ইসলাম ও সাদিক আহমেদ। 

বইটি সম্পাদনা করেছেন সাদিক আহমেদ, ফকরুল আলম ও জিয়াউল করিম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //