বাংলাদেশে এডিবির পিপিপি মনিটর চালু

এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আজ বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মনিটর, বাংলাদেশ চালু করেছে। পিপিপি মনিটর বাংলাদেশে বিনিয়োগের সিদ্ধান্তসমূহের সুবিধার্থে সক্ষম পরিবেশ, নীতি, অগ্রাধিকার খাত এবং চুক্তি সম্পর্কে বিনিয়োগকারীদের ব্যবসায়িক বুদ্ধিমত্তা প্রদান করে থাকে।

এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইনি, নিয়ন্ত্রক ও প্রাতিষ্ঠানিক কাঠামো বা নির্দিষ্ট খাতে বা আর্থিক বাজারের সাথে সমস্যাগুলোর মধ্যে ব্যবধান চিহ্নিত করার ক্ষেত্রেও এটি সরকারের জন্য একটি সনাক্তকারী উপকরণ কাজ করে।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটি অব বাংলাদেশ মো. মুশফিকুর রহমান, এডিবি’র প্রাইভেট সেক্টর অপারেশনস অ্যান্ড পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের ভাইস-প্রেসিডেন্ট অশোক লাভাসা, এডিবির হেড অফিস অব পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ এফ ক্লিও কাওয়াসাকি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পিপিপি মনিটর শো’এর মূল অনুসন্ধানগুলো হলো, পিপিপি পরিবেশে বাংলাদেশ তুলনামূলকভাবে পরিপক্ব এবং সরকার একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক এবং নিয়ন্ত্রক কাঠামোর আওতায় উল্লেখযোগ্য  অগ্রগতি করেছে। পিপিপিগুলোকে আরও কার্যকর করার জন্য আরও পদক্ষেপের প্রয়োজন এবং প্রতিযোগিতামূলক টেন্ডারিং - সরকারের জন্য অর্থের মূল্য প্রদানের মাধ্যমে আরও বেশি পিপিপি আনার জন্য সরকারের সক্ষমতা তৈরি করা প্রয়োজন। পিপিপি মনিটর বিশদভাবে নির্ধারণ করে যে কোথায় ফাঁক রয়েছে এবং উন্নতির জন্য পরবর্তী ক্ষেত্রগুলোকে গাইড করার জন্য একটি মূল্যবান হাতিয়ার প্রদান করে।

বিবৃতিতে বলা হয়, এডিবি প্রায় এক দশক ধরে পিপিপি’র প্রোগ্রামে সক্ষম পরিবেশ উন্নত করতে এবং সক্ষমতা বৃদ্ধি, লেনদেন পরামর্শ, অর্থায়ন এবং আর্থিক সংশ্লিষ্ট চুক্তি-পরবর্তী ব্যবস্থাপনার সঙ্গে সরকারি চুক্তিবদ্ধ সংস্থাগুলোকে সহায়তা করতে বাংলাদেশ সরকারকে সহায়তা করেছে। এডিবি বাংলাদেশকে তার দীর্ঘমেয়াদী পিপিপি আকাঙ্ক্ষা বাস্তবায়নে সহায়তা করার জন্য একটি টেকসই, প্রোগ্রামেটিক পদ্ধতি প্রয়োগ চালিয়ে যাওয়ার ইচ্ছা পুনর্ব্যক্ত করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //