বিজয় দিবসে শুভেচ্ছা জানালো জাতিসংঘ ও রাশিয়া দূতাবাস

বিজয় দিবসে বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়েছে ঢাকার রাশিয়া দূতাবাসও। পৃথক দুটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ শুভেচ্ছা জানানো হয়।

জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস বাণীতে বলেছেন, বাংলাদেশ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের ৫১তম বার্ষিকী উদযাপন করছে। অসাধারণ পথ-পরিক্রমায় যুদ্ধবিধ্বস্ত ও ক্ষুধাপীড়িত দেশটি আজকের অবস্থানে এসেছে। জাতিসংঘ সদস্য রাষ্ট্র হিসেবে এই দেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সন্ধিক্ষণে দাঁড়িয়ে। প্রায় ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার অনেক আগেই মানব উন্নয়ন ও দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের অর্জন অন্যান্য দেশের জন্য অনুকরণীয় উদাহরণ হয়েছে।

এই দেশের সংবিধানে গণতান্ত্রিক রাষ্ট্র হয়ে উঠতে দেশটির সংকল্পের প্রতিফলন ঘটেছে, যেখানে মৌলিক মানবাধিকার এবং সবার স্বাধীনতা ও মর্যাদা এবং সব মানুষের মূল্যায়ন নিশ্চিত হবে। স্বাধীনতার ৫১তম বার্ষিকীতে জাতিসংঘ অংশীদার হিসেবে বাংলাদেশের পাশে আছে এবং দেশে-বিদেশে অবস্থানরত বাংলাদেশের সব নাগরিককে জানাচ্ছে বিজয় দিবসের শুভেচ্ছা।

এদিকে রাশিয়া দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৯৭১ সালে সোভিয়েত ইউনিয়ন হৃদয় খুলে বাংলাদেশি মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেছে। সেই সাথে যে কয়টি দেশ বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে, তাদের মধ্যে সোভিয়েত ইউনিয়ন অন্যতম। আর বর্তমানে অভিন্ন স্বার্থে বাংলাদেশের বিশ্বস্ত ও নির্ভরযোগ্য অংশীদার হচ্ছে রাশিয়া। আমরা বাংলাদেশিদের আরো সমৃদ্ধি কামনা করি। সেই সাথে বাংলাদেশের গৌরবের উন্নয়ন যাত্রার গল্পে নতুন সফলতা আশা করি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //