ঢাকা আসছেন মার্কিন প্রেসিডেন্টের প্রতিরক্ষা উপদেষ্টা

চারদিনের সফরে আগামীকাল শনিবার (৭ জানুয়ারি) ঢাকায় আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা (বিশেষ সহকারী) রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার। তিনি হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টরও।

এ সময় লাউবাচারের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিষয়ক উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদলও বাংলাদেশ সফর করবে। আজ শুক্রবার (৬ জানুয়ারি) একাধিক কূটনৈতিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। 

জানা যায়, মার্কিন প্রেসিডেন্টের প্রতিরক্ষা উপদেষ্টা আইলিন লাউবাচারের নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি বাংলাদেশ সফরের শুরুতেই কক্সবাজারস্থ রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবে। পরে ঢাকায় ফিরে তারা পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা পর্যায়ে বৈঠক করবেন।

তাছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও মার্কিন অ্যাডমিরাল লাউবাচারের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে। 

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্টের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা রিয়ার অ্যাডমিরাল মিজ লাউবাচার বহু বছর ধরে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিদ্যমান মার্কিন নৌ-ঘাঁটি এবং এর সঙ্গে সংশ্লিষ্ট যুক্তরাষ্ট্রের স্বার্থের বিষয়াদি দেখভাল করেন। দিল্লিস্থ মার্কিন দূতাবাসে ডিফেন্স অ্যাটাশে হিসেবে কাজ করেছেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //