জাতীয় গ্রিডে যুক্ত হলো এসএস পাওয়ার প্ল্যান্ট

চট্টগ্রামের বাঁশখালীতে ১৩২০ মেগাওয়াট এসএস পাওয়ার প্ল্যান্টটি জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত হয়েছে। বঙ্গোপসাগরের কূলঘেঁষে বাঁশখালীর গন্ডামারা এলাকায় স্থাপিত বিদ্যুৎকেন্দ্রটি এস আলম গ্রুপ ও চীনের সেপকো থ্রির যৌথ মালিকানাধীন। বিদ্যুৎকেন্দ্রটিকে জাতীয় গ্রিডের ৪০০ কেভি সঞ্চালন লাইনে যুক্ত করা হয়।

শনিবার (১৪ জানুয়ারি) দুপুর ১টা ৫৬ মিনিটে জাতীয় গ্রিডের সঙ্গে পাওয়ার প্ল্যান্টটি আনুষ্ঠানিকভাবে যুক্ত করা হয়। তবে মূল উৎপাদনে যেতে কমিশনিং শুরু হবে সোমবার থেকে। বিদ্যুৎকেন্দ্রটি মূল উৎপাদনে যাবে এপ্রিলে।

আজ বিদ্যুৎকেন্দ্রটিকে জাতীয় গ্রিডের ৪০০ কেভি সঞ্চালন লাইনে যুক্ত করা হয়। সরকার গঠিত ব্যাক ফিড কমিটির ৯ জন সদস্য এদিন বাঁশখালী পৌঁছেন। কমিটির প্রধান এবং পাওয়ার গ্রিড কম্পানি বাংলাদেশের (পিজিসিবি) প্রধান প্রকৌশলী মোরশেদ আলম খান সুইচ অন করে জাতীয় গ্রিডের সঙ্গে এর সংযোগ ঘটান। এরপর এসএস পাওয়ার প্লান্টে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

মোরশেদ আলম খান বলেন, এসএস পাওয়ার প্ল্যান্ট আজকে জাতীয় গ্রিডের সাথে যুক্ত হলো। পর্যায়ক্রমে এই বিদ্যুৎকেন্দ্রের সবগুলো ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। এই বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজ ৯৭ শতাংশ শেষ হয়েছে বলে জানা গেছে। বাকি তিন শতাংশের মধ্যে রয়েছে রাস্তা ও নালা তৈরির কাজ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //