ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু

ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। আজ শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন তিনি। তার এই সফরে প্রধানত তিনটি বিষয়ে অগ্রাধিকার দেবে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামীকাল রবিবার (১৫ জানুয়ারি) বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন ডোনাল্ড লু। ঢাকা যেই তিনটি বিষয়ে অগ্রাধিকার দেবে সেগুলো হচ্ছে, র‍্যাবের (র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন) ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা বহাল ও রোহিঙ্গা ইস্যু। 

মন্ত্রণালয় আরো জানিয়েছে, ডোনাল্ড ল ‘র সঙ্গে দ্বিপাক্ষীয় বৈঠকে বঙ্গবন্ধুর খুনিদের ফেরত, প্রতিরক্ষা সহযোগিতা, জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলা, শ্রম অধিকার ইত্যাদি বিষয়েও ঢাকার পক্ষ থেকে আলোচনা তোলা হবে।

সূত্র জানায়, ২০২১ সালের ১০ ডিসেম্বর র‍্যাবের সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে উচ্চ পর্যায়ের সব বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে বিষয়টি তোলা হচ্ছে। এবারের ডোনাল্ড লু’র সফরে বিষয়টি পুনরায় বিবেচনার জন্য অনুরোধ জানানো হবে। আগামীতে বাংলাদেশের ওপর যেন কোনো ধরনের নিষেধাজ্ঞা না আসে, সে বিষয়টিও তুলে ধরবে ঢাকা।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে নিরাপত্তা, সুষ্ঠু জাতীয় নির্বাচন, মানবাধিকার, ইন্দো প্যাসিফিক কৌশল ইত্যাদি বিষয়ে আলোচনা তোলা হতে পারে বলে জানা গেছে।

এর আগে ঢাকার মার্কিন দূতাবাস জানিয়েছে, ডোনাল্ড লু বাংলাদেশ সফরকালে বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও নাগরিক সমাজের নেতাদের সঙ্গে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও অর্থনৈতিক সম্পৃক্ততা বাড়ানোর বিষয়ে আলোচনা করবেন। পাশাপাশি শ্রম ও মানবাধিকার বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি ও চিন্তাভাবনা সম্পর্কে জানাবেন লু।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //