‘প্রতিবন্ধীরা দেশের বোঝা নয়, তারাও সম্পদ’

প্রতিবন্ধীরা দেশের বোঝা নয়, তারাও সম্পদ। সেই সম্পদকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। 

আজ শুক্রবার (২০ জানুয়ারি) দুপুরে শহরের হঠাৎপাড়া মাঠে মেহেরপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক স্কুলের নতুন ভবনের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধীদের মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য কাজ করছে সরকার। প্রতিবন্ধীদের নানা সুযোগ-সুবিধা দেওয়া ব্যবস্থা করেছে। দেশের প্রতিটি জেলা-উপজেলা পর্যায়ে তৈরি করা হচ্ছে প্রতিবন্ধী বিদ্যালয়। যাতে সেখান থেকে একাডেমিক শিক্ষা লাভ করে কর্ম জীবনে প্রবেশ করতে পারেন তাঁরা।’

তিনি আরো বলেন, ‘শহরের মধ্যে সবচেয়ে দামি জমিটি প্রতিবন্ধীদের জন্য নাম মাত্র মূল্যে বরাদ্দ দিয়েছে সরকার। এখানে এক বিঘা জমি নেওয়া হয়েছে। যেখানে ৮ প্রকারের প্রতিবন্ধীরা পড়া-লেখা করার সুযোগ পাবেন। দেশের প্রতিটি প্রতিবন্ধী বিদ্যালয় সরকারিকরণের কথা ভাবছে সরকার।’

প্রতিবন্ধী স্কুলের সভাপতি ও মন্ত্রী পত্নী সৈয়দা মোনালিছা ইসলামের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি জেলা পুলিশ সুপার রাফিউল আলম, জাতীয় মহিলা সংস্থা জেলা শাখার সভানেত্রী শামীময়ারা হীরা। পরে প্রতিবন্ধী শিশুদের নিত্য ও গান পরিবেশন করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //