বাংলাদেশে মানবপাচার বাড়ার কারণ জানাল জাতিসংঘ

বাংলাদেশের সুন্দরবন এলাকা দিয়ে প্রতিনিয়ত মানবপাচারের ঘটনা বেড়ে চলেছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে মানবপাচারের ঘটনা বেড়ে গেছে।

জাতিসংঘের মাদক ও অপরাধবিষয়ক সংস্থার (ইউএনওডিসি) গ্লোবাল রিপোর্ট অন ট্রাফিকিং ইন পারসন-২০২২ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এই রিপোর্ট প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, প্রতিনিয়ত বন্যা-ঘূর্ণিঝড়ের কারণে সুন্দরবন এলাকার ফসল এবং সম্পত্তি নষ্ট হয়ে যাওয়ায় ২০১৪ সালে সেখানের ৪০ শতাংশ জনগোষ্ঠীকে দারিদ্রসীমার নিচে নিয়ে আসে। জোরপূর্বক ও বাধ্যতামূলক শ্রম এই এলাকার মৎস্য আহরণের কাজে দেখা গেছে। যার ফলে প্রায়ই এসব এলাকায় শিশুদের কাজে বাধ্য করা হতো। সংঘবদ্ধ চক্র এই সুযোগের ফায়দা নিয়ে উন্নত জীবনের স্বপ্ন দেখিয়ে তাদের শোষণ করছে। তারা এসব এলাকার মানুষকে বিদেশে কাজের কথা বলে প্রলুব্ধ করে তাদেরকে পাচার করছে। দেশে এবং বিদেশে এই চক্র বেশ সক্রিয়।

প্রতিবেদনে বাংলাদেশ প্রসঙ্গে বলা হয়, ২০২০ সালে বাংলাদেশে ৭৩০টি মানবপাচারের ঘটনা ঘটেছে। আর ২০১৭ সালে ৭৭৮ এবং ২০১৮ সালে ৫৬১টি মানবপাচারের ঘটনা ঘটেছে।

অনুষ্ঠানে প্রতিবেদনের মূল অংশ তুলে ধরেন জাতিসংঘের মাদক ও অপরাধবিষয়ক সংস্থার (ইউএনওডিসি) ন্যাশনাল প্রোগ্রাম কোঅরডিনেটর মাহদি হাসান। এতে অংশ নেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব মিজানুর রহমান এবং ইউএনওডিসি’র সদর দফতরের গ্লোবাল কোঅর্ডিনেটর এইমি কমরি।

অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের প্রতিনিধিরা জানান, মানবপাচার একটি বৈশ্বিক সমস্যা। এটিকে বৈশ্বিকভাবেই মোকাবিলা করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //