টেকসই উন্নয়নের পথ বাতলে দিলেন মন্ত্রী

চতুর্থ শিল্প বিপ্লবের সুফল পেতে হলে বিজ্ঞান চর্চা ব্যাপক হারে বাড়াতে হবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার যতই বাড়ানো যাবে তত দ্রুত টেকসই উন্নয়নের দিকে যাওয়া সম্ভব হবে। ক্যাশলেস সোসাইটি ধীরে ধীরে বাংলাদেশেও গড়ে উঠছে।

আজ শুক্রবার (২৭ জানুয়ারি) ঢাকা  রেসিডেনসিয়াল মডেল কলেজে ‘১৪তম ডিআরএমসি-সামিট ন্যাশনাল সায়েন্স কার্নিভাল-২০২৩’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নসরুল হামিদ বলেন, এসব আয়োজন থেকেই বেরিয়ে আসবে দেশের শ্রেষ্ঠ বিজ্ঞানীরা যারা দেশের সীমা অতিক্রম করে বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরবে। বাংলাদেশের প্রেক্ষাপট ধারণ করে নির্মাণ করবে টেকসই বিদ্যুৎ ও জ্বালানি ব্যবস্থা। 

এ সময় ‘যায়েদ সাসটেইন্যাবিলিটি প্রাইজ ২০২৩’ অর্জন করায় ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ দলকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, একাগ্রতা থাকলে বাংলাদেশের তরুণরা আগামীতে আরো ভাল করবে। সরকার নানাভাবে সহযোগিতা করছে। বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল হতে জ্বালানি ও বিদ্যুৎ খাতের দক্ষতা বৃদ্ধি, আর্থিকভাবে সাশ্রয়ী ও পরিবেশবান্ধব টেকসই জ্বালানি শক্তি উন্নয়নে নতুন উদ্ভাবনী প্রযুক্তি ও পদ্ধতিসমূহ খুঁজে বের করতে গবেষণার জন্য প্রয়োজনীয় আর্থিক ও অন্যান্য সহযোগিতা করা হচ্ছে।

৪৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে ২৭-২৯ জানুয়ারি তিন দিনব্যাপী এই বিজ্ঞান উৎসবের আয়োজনে প্রজেক্ট ডিসপ্লে, দেয়াল পত্রিকা, স্ক্র্যাপ বুক ডিসপ্লে, ফটোগ্রাফি প্রদর্শনী, অলিম্পিয়াডস, আইকিউ টেস্ট, সাইন্স ফিকশন লিখন, ইলাসট্রেইশন এক্সিবিশন, পোস্টার ডিজাইনিং এক্সিবিশন, গেইমিং কনটেস্ট, লাইন ফলোইং, প্রভৃতি কুইজ, সুডোকু প্রতিযোগিতা, বিজ্ঞানভিত্তিক উপস্থিত বক্তৃতা ও রোবোটিক ওয়ার্কশপ প্রতিযোগিতা অন্তর্ভুক্ত রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //