চোরদের ডাটাবেজ তৈরি করছে ডিএমপি

রাজধানীর বিভিন্ন জায়গা থেকে মোটরসাইকেল চুরি, বাসা-বাড়িতে গ্রিল কেটে চুরির মতো অপরাধ রোধে ব্যবস্থা নিচ্ছে পুলিশ। 

রাজধানীতে হরহামেশাই ঘটছে বিভিন্ন জিনিস চুরির ঘটনা। কখনো মোবাইল চুরি অথবা মোটরসাইকেল চুরি অথবা বাসা-বাড়ি থেকে স্বর্ণালঙ্কার চুরির ঘটনা প্রতিদিনই শোনা যায়। ঢাকা মেট্রোপলিটন পুলিশও (ডিএমপি) প্রত্যেকটি ঘটনায় আইনি সহায়তা দেওয়ার যথাসাধ্য চেষ্টা করে। চুরির ঘটনায় আরো দ্রুত ও সহজলভ্য সেবা প্রদানে ডিএমপি এবার ভিন্ন এক উদ্যোগ গ্রহণ করেছে। সংস্থাটি তৈরি করছে চোরদের সেন্ট্রাল ডাটাবেজ।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, একাধিক মামলা থাকার পরেও বিভিন্ন সময় গ্রেপ্তারের পর খুব সহজেই জামিন পেয়ে যাচ্ছে চোর চক্রের সদস্যরা। পরবর্তীতে জামিনে বেরিয়ে আবারো একই ধরনের অপরাধে জড়িয়ে পড়ছে তারা। এক কথায় তাদের বলা চলে পেশাদার চোর। ১৫ থেকে ২০ বছর ধরে চুরির অভিজ্ঞতা রয়েছে এসব চোর চক্রের সদস্যদের।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপির কর্মকর্তারা বলছেন, একের অধিক মামলা রয়েছে এমন চোরদের সংখ্যা নিরূপণ করে ডাটাবেজ তৈরির কাজ চলমান রয়েছে। 

তারা আরও বলেন, একাধিক মামলা থাকার কারণে জামিনে বের হয়ে বিভিন্ন সময় আদালতে হাজিরা শেষে ফেরার সময় কোথাও না কোথাও চুরির ঘটনা ঘটিয়ে চলছে চোর চক্রের সদস্যরা। যারা বিভিন্ন চুরির ঘটনায় দায়েরকৃত মামলায় গ্রেপ্তার হচ্ছে তাদের ডাটাবেজের আওতায় নিয়ে আসা হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, আগে থানাগুলো এ ধরনের চোরচক্রের ডাটাবেজের কাজ করতো। এখন সেন্ট্রালি করা হচ্ছে। ডাটাবেজ হলে, কারা বিভিন্ন ধরনের চুরির সঙ্গে জড়িত সেসব বিষয়গুলো খুব দ্রুত সময়ের মধ্যেই শনাক্ত করা সম্ভব হবে। যেকোনো মামলার অপরাধী শনাক্তে এই ডাটাবেজ ভূমিকা রাখবে। যেকোনো অপরাধজনিত ঘটনার ক্লু বের করা, এভিডেন্স বের করা, কারা এ ধরনের চুরির সঙ্গে জড়িত এসব বিষয় নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কাজ করতে আরো সুবিধা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //