দেশে করোনার সাব-ভ্যারিয়েন্ট বিএফ.৭ শনাক্ত

দেশে ওমিক্রনের নতুন সাব-ভ্যারিয়েন্ট বিএফ.৭ শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন। আজ রবিবার (১ জানুয়ারি)  দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন তিনি।

সম্প্রতি চীন থেকে আসা দেশটির চার নাগরিকের করোনা শনাক্ত হয়। তারা কোন ধরনে ভাইরাসে আক্রান্ত, তা আইইডিসিআর পরীক্ষা করলে একজনের শরীরে বিএফ.৭ ধরা পড়ে। বাকি তিনজনের মধ্যে দুজনের ওমিক্রন বিএ ৫.২ সাব-ভ্যারিয়েন্ট এবং আরেকজনের বিএ ৫.২.১ সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

চিকিৎসকরা বলছেন, বিএফ.৭ নামের নতুন সাব-ভ্যারিয়েন্টটি করোনাভাইরাসের এ যাবৎকালের সবচেয়ে অতিসংক্রমণশীল। ওমিক্রনের মূল ধরনের চেয়েও এটি চার গুণ বেশি সংক্রমক। একজন রোগী একই সময় ১৮ জনকে সংক্রমিত করতে পারে। বিএফ.৭ শরীরের রোগ প্রতিরোধক্ষমতা এবং আরটি-পিসিআর পরীক্ষাকেও ফাঁকি দিতে পারে।

অধ্যাপক ডা. তাহমিনা শিরীন জানান, গত ২৬ ডিসেম্বর বিকেল ৩টার দিকে চীন থেকে একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন ওই ৪ জন। বিমানবন্দরে স্বাস্থ্য স্ক্রিনিংয়ের সময় ৪ যাত্রীর অ্যান্টিজেন পরীক্ষায় করোনা শনাক্ত হয়। এরপর তাদের মহাখালী ডিএনসিসি হাসপাতালে আইসোলেশনে পাঠানো হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //