২২তম রাষ্ট্রপতি সাহাবুদ্দিন চুপ্পু, ঘোষণা সোমবার

বিনা প্রতিদ্বদ্বিতায় দেশের ২২তম রাষ্ট্রপতি হতে যাচ্ছেন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এবং সাবেক দুদক কমিশনার মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু।

আজ রবিবার (১২ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল বিকেল চারটা। এই সময় পর্যন্ত আর কেউ মনোনয়ন দাখিল না করায় একক প্রার্থী হিসেবে মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পুর রাষ্ট্রপতি পদে আসীন হওয়ার ক্ষেত্রে আর ভোটের প্রয়োজন হচ্ছে না।

ফলে সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরেই মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি ঘোষণা দিতে পারেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

এর আগে, ২০১৮ সালেও একক বৈধ প্রার্থী হওয়ায় মনোনয়নপত্র বাছাইয়ের দিন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষিত হয়েছিলেন বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এ ব্যাপারে নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম বলেন, মনোনয়নপত্র দাখিলের নির্ধারিত সময় রবিবার বিকেল চারটা পর্যন্ত আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু ছাড়া আর কারও মনোনয়নপত্র জমা পড়েনি। সোমবার দুপুরের মধ্যে প্রার্থিতা যাচাই বাছাইয়ের পর নির্বাচন কমিশন সিদ্ধান্ত জানাবে।

এর আগে রবিবার সকালে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলীয় প্রার্থী হিসেবে অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পুর নাম চূড়ান্ত করেন। এদিন সকাল ১১ টায় রাষ্ট্রপতি পদে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে সাহাবুদ্দিন চুপ্পুর নাম নির্বাচন কমিশনে দাখিল করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি রাষ্ট্রপতি পদে মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পুর নামে দুইটি মনোনয়নপত্র সংগ্রহ করে প্রস্তাবক হিসাবে কমিশনে দাখিল করেন। উভয় মনোনয়নপত্রে সমর্থক ছিলেন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। পরে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নির্বাচন কমিশন ভবনের সামনে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

ওবায়দুল কাদের বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে মোহাম্মদ সাহাবুদ্দিনকে মনোনয়ন দিয়েছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে গত ৭ ফেব্রুয়ারি দলের পার্লামেন্টারি পার্টির বৈঠকে সর্বসম্মতিক্রমে দায়িত্ব অর্পণ করা হয়। তিনি এ মনোনয়ন চূড়ান্ত করেছেন।’

সংবিধান অনুয়াযী, রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের তারিখ থেকে ৫ বছরের জন্য পদে অধিষ্ঠিত থাকেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৮ সালের ২৪ এপ্রিল দায়িত্বভার গ্রহণ করেন। সেই অনুযায়ী, তার ৫ বছরের মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে।

উল্লেখ্য ১৯৯১ সালে পরোক্ষ ভোটে রাষ্ট্রপতি নির্বাচনের বিধান চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত সাতবার রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে মাত্র একবার রাষ্ট্রপতি পদে একাধিক প্রার্থী থাকায় সংসদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচনে তৎকালীন ক্ষমতাসীন বিএনপি আব্দুর রহমান বিশ্বাসকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেয়। তৎকালীন বিরোধীদল ও বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থী করেছিল বিচারপতি বদরুল হায়দার চৌধুরীকে। ওই নির্বাচনে আব্দুর রহমান বিশ্বাস বিজয়ী হন। এছাড়া প্রতিবার একক প্রার্থী হিসেবে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের পর নির্বাচন কমিশন গেজেট নোটিফিকেশনের মাধ্যমে একক প্রার্থীকে বিজয়ী ঘোষণা করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //