এবারও যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে নেই বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের আয়োজিত গণতন্ত্র সম্মেলনে এবারও আমন্ত্রণ পায়নি বাংলাদেশ। আগামী ২৯ ও ৩০ মার্চ ভার্চুয়ালি ওই বৈশ্বিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

তবে বাংলাদেশ আমন্ত্রণ না পেলেও দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত ভারত, পাকিস্তান, নেপাল ও মালদ্বীপ আমন্ত্রণ পেয়েছে।

গত সোমবার (১৩ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর দ্বিতীয় গণতন্ত্র সম্মেলনের ১১০টি আমন্ত্রিত দেশের নাম প্রকাশ করে। এই তালিকায় বাংলাদেশের নাম নেই।

এর আগে ২০২১ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত প্রথম গণতন্ত্র শীর্ষ সম্মেলনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ১১০টি আমন্ত্রিত দেশের তালিকায় বাংলাদেশ ছিল না।

যোগাযোগ করা হলে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র (ভারপ্রাপ্ত) ব্রায়ান শিলার বলেন, বিশ্বের বিভিন্ন অঞ্চলের কিছু বিষয়ের ও বৈচিত্র্যের প্রতিনিধিত্ব করে এমন দেশগুলোকে প্রেসিডেন্ট বাইডেন গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন।

প্রথম শীর্ষ সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোকে গণতন্ত্র শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানায় যুক্তরাষ্ট্র এবং ২০২২ সালকে তা বাস্তবায়নের বছর হিসেবে ঘোষণা করে।

মুখপাত্র শিলার বলেন, আমরা বাংলাদেশসহ আগের সম্মেলনে আমন্ত্রণ না পাওয়া দেশগুলোর গণতন্ত্রকে শক্তিশালী করতে এবং কর্তৃত্ববাদ ও দুর্নীতির বিরুদ্ধে লড়াই এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধায় তাদের প্রতিশ্রুতির বিষয়ে কর্মপরিকল্পনা প্রকাশ করতে বলেছি।

দ্বিতীয় সম্মেলনে আমন্ত্রণ জানানোর ক্ষেত্রে এগুলো বিবেচনায় নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমরা যতই সমস্যার মুখোমুখি হই না কেন, আমরা জানি মানুষের সম্ভাবনাকে প্রকাশ করার এবং সব মানুষকে সহযোগিতার সর্বোত্তম হাতিয়ার হলো গণতন্ত্র এবং আমরা একে সর্বোচ্চ মর্যাদায় আসীন করব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //