রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদন

ফেব্রুয়ারিতে সড়কে ঝরল ৪৮৭ প্রাণ

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সারাদেশে ৪৩৯টি সড়ক দুর্ঘটনায় অন্তত ৪৮৭ জন নিহত এবং ৭১২ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৫৪ জন নারী এবং ৬৮ জন শিশু।

নিরাপদ সড়কের জন্য প্রচারণা চালানো সংস্থা রোড সেফটি ফাউন্ডেশনের আজ বুধবার (৮ মার্চ) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সারাদেশে ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ৯৬ জন নিহত হয়েছে; যা মোট মৃত্যুর ৪০ দশমিক ২৪ শতাংশ।

৯টি নৌপথ দুর্ঘটনায় ১৬ জন নিহত ও সাতজন আহত হয়েছেন এবং একই সময়ে ১৭টি রেল দুর্ঘটনায় অন্তত ১৪ জন নিহত ও পাঁচজন আহত হয়েছেন।

৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক মিডিয়ার তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সড়ক দুর্ঘটনায় অন্তত ১০৮ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট মৃত্যুর ২২ দশমিক ১৭ শতাংশ। প্রায় ৭২ জন চালক ও তাদের সহকারী নিহত হয়েছেন; যা মোট মৃত্যুর ১৪ দশমিক ৭৮ শতাংশ।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ অনুসারে, জাতীয় সড়কে সর্বোচ্চ ১৬৮টি (৩৮ দশমিক ২৬ শতাংশ) দুর্ঘটনা ঘটেছে, ১৭৭টি (৪০ দশমিক ৩১ শতাংশ) আঞ্চলিক সড়কে, ৬১টি (১৩ দশমিক ৮৯ শতাংশ) গ্রামীণ সড়কে এবং ২৯টি (৬ দশমিক ৬০ শতাংশ) শহরের সড়কে।

অন্যদিকে, মোট দুর্ঘটনার মধ্যে সর্বোচ্চ ২০১টি (৪৫ দশমিক ৭৮ শতাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে, ৬৮টি (১৫ দশমিক ৪৮ শতাংশ) সংঘর্ষের কারণে, ১১২টি দুর্ঘটনা (২৫ দশমিক ৫১ শতাংশ) ঘটেছে পথচারীদের চাপা/ধাক্কা দিয়ে, ৪৭টি দুর্ঘটনা (১০ দশমিক ৭০ শতাংশ) গাড়ির পেছনের দিকে আঘাত করায় এবং ১১টি (২ দশমিক ৫০ শতাংশ) অন্যান্য কারনে ঘটেছে।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও মৃত্যু ঘটেছে, যার পরিমাণ ২৪ দশমিক ৮৪ শতাংশ; রাজশাহী বিভাগে ১৯ দশমিক ৭১ শতাংশ মৃত্যু; চট্টগ্রাম বিভাগে ১৮ দশমিক ৮৯ শতাংশ এবং খুলনা বিভাগে ৯ দশমিক ৮৫ শতাংশ মৃত্যু হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //