বাংলা বর্ণমালা থেকে সাতটি বর্ণ বাদ দেয়া হয়নি

বাংলা একাডেমি বাংলা বর্ণমালা থেকে সাতটি বর্ণ বাদ দিয়েছে- সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এমন বার্তাকে সম্পূর্ণ গুজব উল্লেখ করে প্রতিষ্ঠানটি জানায়, এমন কোনো সিদ্ধান্ত হয়নি।

বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা, গবেষণা ও প্রচারের লক্ষ্যে প্রতিষ্ঠিত স্বায়ত্তশাসিত এই প্রতিষ্ঠানের সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আজ বুধবার (১৫ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি মেসেজের স্ক্রিনশট ভাইরাল হয়। এরই মধ্যে বিষয়টি নিয়ে নানা মন্তব্য করেছেন অনেকে।

ওই স্ক্রিনশটে লেখা রয়েছে, প্রিয় সুধী, ‘আগামী ২০২৪ সালে বাংলা স্বরবর্ণ থেকে ঈ, ঊ, ঋ এবং বাংলা ব্যঞ্জন বর্ণ থেকে ঞ, ণ, ঢ়, ৎ বাদ দেয়া হবে।’ মেসেজের নিচে প্রেরক হিসেবে লেখা হয়েছে, ‘সেলিনা হোসেন। সভাপতি। বাংলা একাডেমি।’

ওই পোস্টটি দেয়া হয়েছে একটি ফোন নম্বর থেকে আসা মেসেজের ওপর ভিত্তি করে। তবে যে নম্বর থেকে মেসেজটি এসেছে, সে নম্বরে কয়েকবার ফোন করলেও কেউ ধরেননি।

বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন বলেন, ‘আমি এমন কিছু জানি না। এমন কোনো সিদ্ধান্ত বাংলা একাডেমি নেয়নি। এটি গুজব।’

বাংলা ভাষায় স্বরবর্ণ সবমিলিয়ে ১১টি। ব্যঞ্জনবর্ণের সংখ্যা ৩৯। এর আগে ২০১৮ সালে বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে বহুদিন ধরে প্রচলিত ‘ঈদ’ শব্দের বানান পরিবর্তন করে ‘ইদ’ লিখে আলোচিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //