ঈদের ছুটি একদিন বাড়ানোর দাবি

আসন্ন ঈদুল ফিতরে সরকারি ছুটি এক দিন বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

আজ রবিবার (২ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

জানা যায়, এবারের ঈদে সরকার নির্ধারিত ছুটি রয়েছে ২১ (শুক্রবার), ২২ (শনি) ও ২৩ (রোববার) এপ্রিল। তবে ঈদযাত্রায় অসহনীয় যানজট, যাত্রী হয়রানি, ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা কমাতে এই ছুটি ২০ এপ্রিল (বৃহস্পতিবার) থেকে করার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

লিখিত বক্তব্যে সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, জাতীয় নির্বাচনের আগের বছর হওয়ায় এবারের ঈদুল ফিতরে বেশি সংখ্যক মানুষ গ্রামের বাড়ি যাবেন। ঢাকা থেকে ১ কোটি ২০ লাখের বেশি মানুষ বিভিন্ন জেলায় যাতায়াত করতে পারে।

এছাড়া এক জেলা থেকে অপর জেলায় আরও প্রায় ৫ কোটি মানুষ যেতে পারে। এতে ১৬ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত নানা কারণে দেশের বিভিন্ন শ্রেণির পরিবহনে বাড়তি প্রায় ৯০ কোটি ট্রিপ হতে পারে।

মোজাম্মেল হক বলেন, ১৬ এপ্রিল থেকেই ঈদযাত্রা শুরু হয়ে যাবে। বেতন-বোনাস পাওয়ার পর ১৯ এপ্রিল থেকে প্রতিদিন প্রায় ৪০ থেকে ৫০ লাখ মানুষ রাজধানী ছাড়তে পারে। তবে ২০ এপ্রিল অফিস খোলা থাকায় যাত্রীদের একটা বড় অংশ এদিন পর্যন্ত যেতে পারবেন না। ফলে এই যাত্রীদের চাপ পরে পড়বে। কিন্তু ২০ এপ্রিল সরকারি ছুটি ঘোষণা করা হলে যাত্রী চাপ কিছুটা কমতে পারে। অন্যথায় ২১ এপ্রিল সড়ক-রেল-নৌপথের পরিস্থিতি কোমায় চলে যেতে পারে।

গণপরিবহনের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করা না গেলে এবারের ঈদযাত্রায় ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে যাত্রী কল্যাণ সমিতি। তাই এখন থেকেই এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে সংগঠনটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //