উন্নত প্রযুক্তি ব্যবহারে ১৪ ধাপ পেছালো বাংলাদেশ

আধুনিক প্রযুক্তি ব্যবহারে বাংলাদেশ বরাবরই পিছিয়ে। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা আঙ্কটাডের প্রতিবেদনেও সে চিত্র উঠে এসেছে। সংস্থাটির ফ্রন্টিয়ার টেকনোলজিস ইনডেক্সের বা উন্নত প্রযুক্তি সূচকে ২০২১ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১১২তম, ২০২২ সালে ১৪ ধাপ পিছিয়ে এবার ১২৬তম হয়েছে। ১৬৬টি দেশের মধ্যে এই সূচক করা হয়।

সূচকে বাংলাদেশের স্কোর শূন্য দশমিক ২৮। সূচকের শীর্ষ দেশ যুক্তরাষ্ট্রের স্কোর ১। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সূচকে বাংলাদেশ শুধু আফগানিস্তানের ওপরে। মোট ৫টি উপসূচকে দেশগুলোর অবস্থান তুলে ধরা হয়েছে। এগুলো হলো- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, দক্ষতা, গবেষণা ও উন্নয়ন, শিল্প এবং আর্থিক। প্রতিবেদনে আধুনিক প্রযুক্তির মধ্যে ব্লকচেইন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) থেকে শুরু করে ইন্টারনেট অব থিংস (আইওটি) এবং ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) প্রয়োগের কথা বলা হয়েছে।

এবার দেখে নেয়া যাক, সূচকের কোনো উপসূচকে কেমন করেছে বাংলাদেশ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপসূচকে বাংলাদেশের অবস্থান ১৪৮তম, দক্ষতায় ১৩১তম, গবেষণা ও উন্নয়নে ৬৭তম, শিল্পে ১৩৫তম এবং আর্থিক উপসূচকে ৯০তম।

প্রতিবেদনের তথ্যানুসারে, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে এগিয়ে আছে ভারত। তার র‍্যাঙ্কিং ৪৩তম, ২০২১ সালে ছিল ৪৬তম। এরপর শ্রীলঙ্কা আছে ৮৯ ও নেপাল ১০৬তম, ভুটান ১১৬তম, পাকিস্তান ১২৫তম এবং আফগানিস্তান ১৬৪তম।

তালিকার শীর্ষ দশে রয়েছে যথাক্রমে মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন এবং সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া, জার্মানি, ফিনল্যান্ড, হংকং ও বেলজিয়াম।

প্রতিবেদন বলছে, বিস্তৃত প্রতিরক্ষাব্যবস্থা, মহাকাশ, রোবোটিক্স, শক্তি, পরিবেশ, জৈবপ্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), অ্যাডভান্সড ম্যাটেরিয়াল ও কোয়ান্টাম প্রযুক্তির মতো ক্ষেত্রগুলোতে শীর্ষে থাকার মধ্য দিয়ে চীন বিশ্বের টেকনোলজি সুপারপাওয়ারে পরিণত হয়েছে। ড্রোন, যান্ত্রিক শিখন, ইলেকট্রিক ব্যাটারি, পারমাণবিক শক্তি, ফটোভোল্টাইকস, কোয়ান্টাম সেন্সর ও জটিল খনিজ নিষ্কাশনসংক্রান্ত প্রযুক্তিতে চীন রাজত্ব করছে।

গত বৃহস্পতিবার (২ এপ্রিল) এমনটি জানিয়েছে ক্রিটিক্যাল টেকনোলজি ট্র্যাকার। কয়েকটি নির্দিষ্ট প্রযুক্তির ক্ষেত্রে বিশ্বের শীর্ষ ১০টি গবেষণা প্রতিষ্ঠান চীনেই অবস্থিত। অস্ট্রেলিয়ান স্ট্র্যাটিজিক পলিসি ইনস্টিটিউট এমনটিই বলছে। তুলনা করলে দেখা যায়, যুক্তরাষ্ট্র জটিল প্রযুক্তির মাত্র সাতটি ক্ষেত্রে শীর্ষে রয়েছে। এসব ক্ষেত্রের মধ্যে রয়েছে মহাকাশ উৎক্ষেপণব্যবস্থা, কোয়ান্টাম কম্পিউটিং। অস্ট্রেলিয়ান স্ট্র্যাটিজিক পলিসি ইনস্টিটিউটের অর্থায়ন করে থাকে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। বেসরকারি প্রতিরক্ষা ও প্রযুক্তি প্রতিষ্ঠানও এর অর্থায়ন করে থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //