ওয়াশিংটনে মোমেন-ব্লিনকেন বৈঠক সোমবার

আগামী সোমবার (১০ এপ্রিল) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টোনি জে ব্লিনকেনের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য এই বৈঠকে আগামী নির্বাচন, গণতন্ত্র, মানবাধিকার পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এতে যোগ দিতে ইতোমধ্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিমানে ঢাকা ছেড়ে ওয়াশিংটন পৌঁছেছেন।

জানা যায়, আগামীকাল সোমবার (১০ এপ্রিল) ওয়াশিংটনে স্থানীয় সময় দুপুর ২টার দিকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে অংশ নিবেন। এতে দুইপক্ষের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় এগিয়ে নিতেই উভয়পক্ষ গুরুত্ব দিবে।

যেখানে ঢাকার পক্ষ থেকে বাণিজ্য-বিনিয়োগ, রোহিঙ্গা সঙ্কট, বঙ্গবন্ধুর আত্ম-স্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত দেওয়া, বহুপক্ষীয় সহযোগিতা, জলবায়ু পরিবর্তন গুরুত্ব পাবে।

অন্যদিকে, ওয়াশিংটনের পক্ষে গণতন্ত্র, মানবাধিকার, ভূ-রাজনীতিতে ইউক্রেন যুদ্ধ গুরুত্ব পাবে। দুইপক্ষের কর্মকর্তারা আসন্ন বৈঠকটি সফল করার জন্য আশাবাদী।

ঢাকার কূটনীতিকরা বলছেন যে ঢাকার ওপর ওয়াশিংটনের যে সকল ভুল বা নেতিবাচক ধারণা রয়েছে সেসব ইস্যুতে এই বৈঠকের মধ্য দিয়ে মার্কিন দৃষ্টিভঙ্গি পরিবর্তনের চেষ্টা করবেন ঢাকার কূটনীতিকরা।

সর্বশেষ গত বছরের ৪ এপ্রিল ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্টোনি জে ব্লিনকেনের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //