বয়সের তুলনায় ২৪ শতাংশ শিশুর উচ্চতা কম

দেশে ৫ বছরের কম বয়সী ২৪ শতাংশ শিশুর উচ্চতা বয়সের তুলনায় কম। ২০১১, ২০১৪ ও ২০১৭ সালে এমন শিশু ছিল যথাক্রমে ৪১, ৩৬ ও ৩১ শতাংশ। সে হিসাবে খর্বকায় শিশুর হার কমছে।

আজ মঙ্গলবার (১১ এপ্রিল) দুপুরে রাজধানীর একটি পাঁচতারা হোটেলে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ জনমিতি ও স্বাস্থ্য জরিপ ২০২২ এ সংক্রান্ত তথ্য প্রকাশ করে।

অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট), সহায়তা করেছে যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএআইডি ও আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।

নিপোর্টের এ জরিপে দেশের শহর ও গ্রামের ৩০ হাজার ১৮টি খানার ওপর তথ্যে নেওয়া হয়েছে। তথ্য সংগ্রহ করা হয় ২০২২ সালের ২৭ জুন থেকে ১২ ডিসেম্বরের মধ্যে। জরিপে সহায়তা করেছে ইউএসএআইডি।

শিশুপুষ্টির ক্ষেত্রে দেখা গেছে, দেশে কম ওজনের শিশুর হার কমছে না। বর্তমানে পাঁচ বছরের কম বয়সী কম ওজনের শিশু ২২ শতাংশ। ২০১৭-১৮ সালেও এ হার ছিল ২২।

অন্যদিকে, কৃশকায় শিশুর হার বাড়ছে। ২০১৭-১৮ সালে কৃশকায় শিশু ছিল ৮ শতাংশ। এখন তা বেড়ে হয়েছে ১১ শতাংশ। এটি পুষ্টি পরিস্থিতির অবনতির লক্ষণ।

জরিপে দেখা গেছে, শহর ও গ্রামের ৯৯ শতাংশ খানায় বিদ্যুৎ আছে। দেশের ৯৮ শতাংশ খানায় কমপক্ষে একটি করে মুঠোফোন আছে। নতুন বিবাহিত তিনজন নারীর দুজনের হাতে মুঠোফোন দেখা যায়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব মো. আজিজুর রহমান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু, নিপোর্টের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম প্রমুখ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //