তীব্র গরমে সতর্কতার সঙ্গে ট্রেন চালানোর নির্দেশ

তীব্র গরমে রেললাইন বেঁকে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে এই আশঙ্কায় সতর্কতার সঙ্গে ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট রুটে রেলপথের বিভিন্ন অংশে গতি কমিয়ে ট্রেন চলাচল করতে বলা হয়েছে।

অতিরিক্ত গরমের কারণে এই রেলপথের বিভিন্ন অংশে সর্বোচ্চ ৪০ কিলোমিটার গতিতে সবগুলো আন্তঃনগর ও লোকাল ট্রেন চালাতে লোকো মাস্টারদের নির্দেশনা দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এ ছাড়া মালবাহী ট্রেনগুলোকে ৩০ কিলোমিটার গতিতে চালানোর নির্দেশনা দেওয়া হয়েছে। 

দেশজুড়ে তীব্র তাপপ্রবাহ বইছে। আজ শনিবার চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। খুলনা বিভাগের অধিকাংশ স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। ঢাকা, রাজশাহীর তাপমাত্রাও ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেছে। 

জানা যায়, উচ্চতাপে ইস্পাতের তৈরি রেললাইন সম্প্রসারিত হয়। নির্ধারিত মাত্রার চেয়ে বেশি সম্প্রসারিত হলে জোড়ার স্থানগুলোতে রেললাইন বেঁকে যেতে পারে।

ট্রেন চলাচলের সময় চাকার সঙ্গে রেলাইনের ঘর্ষণে আরও তাপ উৎপন্ন হয়। ফলে অতি তাপে লাইন বেঁকে ট্রেন লাইনচ্যুত হয়ে দুর্ঘটনা ঘটতে পারে। তাই কোথাও বাঁক তৈরি হয়েছে কিনা, তা দেখতে রেললাইন পরিদর্শন ও নজরদারি বাড়াতে বলা হয়েছে।

যেসব এলাকায় লাইন দুর্বল সেখানে সতর্কতার সঙ্গে ট্রেন চালাতে নির্দেশ দেওয়া হয়েছে। গতি কমিয়ে কত হবে তা লাইন ও ট্রেনের অবস্থার ভিত্তিতে সিদ্ধান্ত নেবেন লোকোমাস্টার (চালক)।  

এদিকে দেশের বিভিন্ন জায়গায় তাপপ্রবাহের কারণে রেললাইনে পানি ঢালা হচ্ছে। রোদ থেকে আড়াল করতে রেল ট্র্যাকের সংযোগস্থলে কাদামাটি, কচুরিপানা দেওয়া হচ্ছে।

রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা গণমাধ্যমকে বলেন, রেলওয়ের থার্মোমিটার হয়েছে। ৪৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা হলে ট্রেন চালানো বিপজ্জনক। সে কারণে দিনের নির্দিষ্ট সময়ে সতর্কতার সঙ্গে ট্রেন চালানোর বিষয়ে বলা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //