বাংলাদেশকে কৃষিকাজের সুযোগ দিচ্ছে ডিআর কঙ্গো

মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে (ডিআরসি) বাংলাদেশি বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং ফাউন্ডেশনগুলোর জন্য চুক্তিভিত্তিক কৃষিকাজের সুযোগ তৈরি হয়েছে। 

বাংলাদেশে কঙ্গোর অনারারি কনসাল জিয়াউদ্দিন আদিল ও অনারারি কনসাল নাজির আলমের কাছে হস্তান্তরকৃত এক চিঠিতে এ তথ্য জানানো হয়। 

দেশটির কৃষি মন্ত্রণালয় এ সংক্রান্ত চিঠিতে আরও জানায়, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে চুক্তিভিত্তিক কৃষিকাজে ইচ্ছুক বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোকে সেখানে জমি বাছাই থেকে শুরু করে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ, প্রযুক্তিসেবা ও কৃষি উপকরণ হস্তান্তর, ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক পরিচালনায় সাহায্য করা ও বিভিন্ন প্রণোদনা প্রদানসহ সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

অর্গানিক পদ্ধতিতে কৃষিজাত পণ্যের উৎপাদন হবে বিধায় ইউরোপের বাজারেও সেসব কৃষিপণ্য রপ্তানির চাহিদা তৈরি হবে। একই সঙ্গে এসব কৃষি ফলন বাংলাদেশেও নিয়ে আসার সুযোগ রয়েছে। পাশাপাশি বাংলাদেশের ফাউন্ডেশনগুলো সেখানে কৃষি খাতে ক্ষুদ্রঋণ সেবা প্রদান করতে পারবে। 

এছাড়া বাংলাদেশ থেকে যারা কঙ্গো প্রজাতন্ত্রে প্রক্রিয়াজাত খাবার পাঠাবেন, তারা চাইলে সেখানে এসব পণ্য ম্যানুফ্যাকচার এবং বিপণনেরও উদ্যোগ নিতে পারবেন। অধিকন্তু বাংলাদেশে নিযুক্ত কনসালদ্বয় প্রতিষ্ঠানগুলোকে সেখানে ইনস্টিটিউশনাল সেলিংয়ের (স্কুল, হসপিটাল, নার্সিং হোম, সরকারি প্রতিষ্ঠান ইত্যাদি) জন্যও দিকনির্দেশনা ও সহযোগিতা প্রদান করবেন। 

নতুন এই উদ্যোগের ফলে বাংলাদেশ ও গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের আর্থ-সামাজিক বন্ধন আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করছে বাংলাদেশে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের কনস্যুলেট অফিস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //