পদ্মা সেতুতে মোটরসাইকেল চালাতে মানতে হবে যেসব শর্ত

পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে আগামীকাল বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৬টা থেকে মোটরসাইকেল চালানো যাবে। ঈদুল ফিতরকে সামনে রেখে এমন নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এর জন্য মোটরসাইকেল চালকদের কিছু শর্ত মানতে হবে। শর্ত না মানলে আবার পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেওয়া হবে।

গতকাল মঙ্গলবার (১৮ এপ্রিল) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শেখ ওয়ালিদ ফয়েজের সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

শর্তগুলো হলো-

  • নির্ধারিত টোল দিয়ে পদ্মা সেতুতে ওঠতে হবে।
  • মোটরসাইকেলের জন্য নির্ধারিত টোলবুথ ও লেন ব্যবহার করতে হবে।
  • কোনো অবস্থাতেই নির্ধারিত লেন পরিবর্তন করা যাবে না, ওভারটেকও করা যাবে না।
  • সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে পদ্মা সেতু পারাপার হতে পারবে।
  • চালক ও আরোহীকে হেলমেটসহ প্রয়োজনীয় নিরাপত্তাসামগ্রী ব্যবহার করতে হবে।
  • কোনও অবস্থাতেই সেতুর ওপর দাঁড়ানো বা ছবি তোলা যাবে না।
  • চালকসহ সর্বোচ্চ দুই জন মোটরসাইকেলে চড়তে পারবেন।

শর্তগুলো মেনে মোটরসাইকেল চালকদের পদ্মা সেতু ব্যবহার করতে বলা হয়েছে। শৃঙ্খলা না মানলে মোটরসাইকেল চলাচলের এ সুযোগ বাতিল করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর আগে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সভা শেষে বিষয়টি জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

উল্লেখ্য, গত বছর ২৫ জুন উদ্বোধন করার পর দিন যানবাহন চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হয়। প্রথম দিন বিপুল সংখ্যক মোটরসাইকেল সেতু দিয়ে পার হয়। টাকার বিনিময়ে বাইকে করে সেতু পার করে দেওয়ার অভিযোগও ওঠে। এর মধ্যেই ওই দিন রাতে এক মোটরসাইকেল দুর্ঘটনায় দুই জন মারাত্মক আহত হন। ওই দুর্ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় আলোচনা-সমালোচনা। পরের দিন ২৭ জুন থেকে সেতুটি দিয়ে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //