বিদ্যুৎ উৎপাদন বাড়লেও দেশে তীব্র লোডশেডিং

বিদ্যুতের উৎপাদন আরও বাড়লেও বাংলাদেশে এখনো ব্যাপক লোডশেডিং চলছে। রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) ন্যাশনাল লোড ডেসপ্যাচ সেন্টারের (এনএলডিসি) তথ্য অনুযায়ী, বুধবার (১৯ এপ্রিল) রাত ৯টা পর্যন্ত বাংলাদেশে মোট ১৫ হাজার ৬৪৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। যা আগের দিনের রেকর্ড ১৫ হাজার ৬২৬ মেগাওয়াটকে ছাড়িয়ে গেছে।

১৬ হাজার ৯৬ মেগাওয়াটের বিপরীতে চাহিদা মেটাতে দেশকে ৪২৮ মেগাওয়াট বিদ্যুতের লোডশেডিংয়ের সম্মুখীন হতে হয়েছে। তবে বিদ্যুৎ শিল্পের অনেক অভ্যন্তরীণ ব্যক্তি মনে করেন, বাংলাদেশে আসলে আরও বেশি লোডশেডিং হয়েছে। এমনকি তা একহাজার মেগাওয়াটেরও বেশি।

তারা বলছেন, উষ্ণ তাপমাত্রার কারণে অতিরিক্ত চাহিদা তৈরি হয়েছে। যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সারা দেশে ব্যাপক লোডশেডিং করতে বাধ্য করেছে।

বিপিডিবি জানায়, মোট উৎপাদনের মধ্যে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে ৬ হাজার ২৫২ মেগাওয়াট, তরল জ্বালানিচালিত কেন্দ্র থেকে ৫ হাজার ৫৯৩ মেগাওয়াট, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে ২ হাজার ৬৬৮ মেগাওয়াট, জলবিদ্যুৎ থেকে ৭০ মেগাওয়াট, ভারত থেকে এইচভিডিসির মাধ্যমে আমদানি করে ৯২৩ মেগাওয়াট, ত্রিপুরা থেকে ১৪২ মেগাওয়াট এবং আদানি গ্রুপ থেকে ৭৪৪ মেগাওয়াট উৎপাদিত হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //