ভোটের আগে সহিংসতা হলে কঠোর ব্যবস্থা: আইজিপি

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে কেউ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করলে কিংবা সহিংসতা করলে তা কঠোর হাতে দমন করা হবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

আজ শনিবার (২৯ এপ্রিল) দুপুরে সিলেটের পুলিশ লাইন্সে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, সিটি করপোরেশনসহ সকল নির্বাচনের দায়িত্ব ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ সক্ষম আছে। নির্বাচন কমিশনের কর্তৃক অর্পিত যেকোনো দায়িত্ব যথাযথভাবে পালনে পুলিশ প্রস্তুত আছে।

তিনি বলেন, বাংলাদেশ পুলিশ আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও মামলার তদন্ত দীর্ঘদিন ধরে পেশাদারিত্বের সঙ্গে পালন করে আসছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে যেকেনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত রয়েছে। কেউ যদি আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে চায় তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে পুলিশ সকলকে সঙ্গে নিয়ে জঙ্গি ও সন্ত্রাস দমনে সক্ষম হয়েছে। এছাড়াও গুজব নিরসনে পুলিশ কাজ করছে। উদ্বুদ্ধ পরিস্থিতিতে কেউ গুজব রটানোর অপচেষ্টা করলে প্রচলিত আইনেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের বিষয়ে আইজিপি বলেন, নির্বাচনের আগে সকল অনাকাঙ্ক্ষিত বিষয় রোধে আমাদের কড়া গোয়েন্দা নজরদারি রয়েছে। এছাড়া ঘটে যাওয়া এসব বিষয়ের তদন্তও অব্যাহত আছে।

নির্বাচন প্রশ্নে পুলিশপ্রধান বলেন, নির্বাচনের দায়িত্ব নির্বাচন কমিশনের। পুলিশের দায়িত্ব আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখা। আইনশৃ্ঙ্খলা মোকাবেলায় আমরা প্রস্তুত আছি। এজন্য জনবল, প্রশিক্ষণ ও দক্ষতা বাংলাদেশ পুলিশের আছে।

প্রসঙ্গত, তিনদিনের সফরে গত বৃহস্পতিবার রাতে সিলেট পৌঁছান আইজিপি। শুক্র ও শনিবার সিলেট জেলা ও মহানগর পুলিশের বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //