মোখায় ক্ষতিগ্রস্তদের আড়াই লাখ ডলার ত্রাণ সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

অতিপ্রবল ঘূর্ণিঝড় ‌‌‌মোখার আঘাতে বাংলাদেশে ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি ত্রাণ সহায়তা হিসেবে দুই লাখ ৫০ হাজার ডলার (দুই কোটি ৬৯ লাখ টাকা) দেবে যুক্তরাষ্ট্র।

আজ বুধবার (১৭ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস।

এ বিষয়ে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের মানুষ ও রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্রের জনগণ।

তিনি বলেন, গত ১৪ মে ঘূর্ণিঝড় মোখা বঙ্গোপসাগর দিয়ে মিয়ানমার ও বাংলাদেশে আঘাত হানে। এতে দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বসবাসকারী প্রায় অর্ধ মিলিয়ন (৫ লাখ) বাংলাদেশি এবং শরণার্থী শিবিরে প্রায় এক মিলিয়ন (১০ লাখ) রোহিঙ্গা ক্ষতিগ্রস্ত হয়।

পিটার হাস আরও বলেন, যুক্তরাষ্ট্র বিগত পাঁচ দশকের অংশীদারত্বে দুর্যোগ প্রস্তুতি ও মোকাবিলা কার্যক্রম উন্নত করতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছে। ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএইড) মাধ্যমে মার্কিন সরকার ২০০১ সাল থেকে বাংলাদেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকায় নয়শ বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র নির্মাণ করেছে।

এ ছাড়া আগাম সতর্কতা ব্যবস্থায় বিনিয়োগ করেছে যা লক্ষাধিক মানুষকে ঘূর্ণিঝড়, বন্যা এবং অন্যান্য জরুরি অবস্থা থেকে নিরাপদ রাখে। রোহিঙ্গা শরণার্থীদের ত্রাণ তৎপরতায়ও দেশটি অবদান রাখছে বলেও জানান মার্কিন রাষ্ট্রদূত।

ঘূর্ণিঝড় ‌‌‌মোখা সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী ছিল, যার ফলে বাংলাদেশে উল্লেখযোগ্য ভারী বৃষ্টিপাত হয়। ওই সময় বাতাসের গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার। এর ফলে ব্যাপকভাবে বন্যা ও ভূমিধস হয়।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //