কিশোর গ্যাংকে ছাড় নয়, আইজিপির হুঁশিয়ারি

বেপরোয়া কিশোর গ্যাংয়ের সদস্যদের কোনো ধরনের ছাড় না দিয়ে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

আজ বুধবার (১৭ মে) রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে দুই দিনব্যাপী পুলিশ হেডকোয়ার্টার্স কোয়ার্টারলি ক্রাইম কনফারেন্সের প্রথম দিনের প্রথম অধিবেশনে সভাপতির বক্তব্যে তিনি এ বিষয়ে হুঁশিয়ারি দেন।

এসময় পুলিশপ্রধান মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ও ঈদে চাঁদাবাজি বন্ধসহ পুলিশকে বিভিন্ন ধরনের নির্দেশও দেন।  

আইজিপি বলেন, সারা দেশে কিশোর অপরাধীরা নানা অপরাধে জড়িয়ে পড়ছে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে গোয়েন্দা তৎপরতা বাড়াতে হবে।

তিনি সারা দেশের থানাগুলোতে সেবার মান বাড়িয়ে থানাকে সার্ভিস ডেলিভারি সেন্টার হিসেবে গড়ে তুলতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন।

সভায় অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম চলতি বছরের জানুয়ারি-মার্চ পর্যন্ত সার্বিক অপরাধ পরিস্থিতি তথা ডাকাতি, খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, জঙ্গি, কিশোর গ্যাং ইত্যাদি সংক্রান্ত মামলার তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।

ক্রাইম কনফারেন্সে আইজিপি বলেন, মাদকের সঙ্গে কোনো পুলিশ সদস্যের সম্পৃক্ততা থাকলে তার বিরুদ্ধে অবস্থান হবে জিরো টলারেন্স। কোনো ধরনের ছাড় দেওয়া হবে না।

তিনি আরও বলেন, জঙ্গি দমনে পুলিশের অনেক সাফল্য রয়েছে। জঙ্গিরা তাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে, অনলাইনেও তারা সক্রিয়।’ তিনি এক্ষেত্রে সাইবার প্যাট্রলিং জোরদার করার নির্দেশ দেন। 

আইজিপি বলেন, ঈদুল ফিতরের মতো জনগণ যাতে ঈদুল আযহাও নিরাপদে উৎসবমুখর পরিবেশে উদযাপন করতে পারেন, সেজন্য এখন থেকেই কার্যক্রম নিতে হবে।

তিনি ঘরমুখী মানুষের যাতায়াত এবং কোরবানির পশু পরিবহনে চাঁদাবাজির বিরুদ্ধে জিরো টলারেন্স দেখানোর নির্দেশ দেন। 

পুলিশের এআইজি মো. মনজুর হোসেন বলেন, বিভিন্ন মামলার তথ্য পর্যালোচনা করে দেখা যায়, চলতি জানুয়ারি-মার্চ কোয়ার্টারে বিগত অক্টোবর-ডিসেম্বরের তুলনায় ডাকাতি, খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা হ্রাস পেয়েছে।

সভায় অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান, ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক, র‍্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্তি আইজিপি মো. মনিরুল ইসলাম, সকল অতিরিক্ত আইজিপি, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, সকল মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা অংশ নেন। এ ছাড়া অপারেশনস-সংক্রান্ত অতিরিক্ত আইজিপি মো. আতিকুল ইসলাম এবং ট্যুরিস্ট পুলিশ সম্পর্কে ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বক্তব্য দেন। 

কনফারেন্সের দ্বিতীয় অধিবেশনে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) -বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আখতার হোসেন বাংলাদেশ পুলিশের সঙ্গে এসডিজির সম্পৃক্ততা সম্পর্কে বক্তব্য দেন। বৃহস্পতিবার আইজিপির সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে ক্রাইম কনফারেন্স শেষ হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //