বাংলাদেশকে ৩৩০০ হর্সপাওয়ারের ২০টি রেলইঞ্জিন অনুদান দিলো ভারত

৩৩০০ হর্সপাওয়ারের ২০টি ডিজেল চালিত ব্রডগেজ লোকোমোটিভ (ইঞ্জিন) বাংলাদেশকে অনুদান হিসেবে দিয়েছে ভারত। আজ মঙ্গলবার (২৩ মে) বিকাল সাড়ে ৪ টার দিকে এসব লোকমোটিভ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে হস্তান্তর করে ভারত।

ইঞ্জিন হস্তান্তরের এ আনুষ্ঠানিকতায় বাংলাদেশ রেলভবনে থেকে বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এবং ভারত থেকে দেশটির রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

একই সঙ্গে বাংলাদেশের দর্শনা এবং ভারতের গেদে অংশে হস্তান্তর অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

এসব লোকমোটিভের এক্সেল লোড ১৯.৫ টন। অনুদানের লোকমোটিভের গড় বয়স হবে ৮ থেকে ১০ বছর।

বাংলাদেশ ও ভারতের দুই রেলপথ মন্ত্রীদের মধ্যে গত বছরের ১ জুলাই অনুষ্ঠিত সভায় বাংলাদেশ রেলওয়েকে ২০ টি ব্রডগেজ লোকোমোটিভ অনুদান হিসেবে প্রদানের বিষয়ে অনুরোধ জানানো হয়।

ওই বছরের ২৯- ৩১শে আগস্ট ভারতের নয়াদিল্লির রেলভবনে অনুষ্ঠিত আন্তঃসরকার রেলওয়ে সভায় (আইজিআরএম) সভায় বাংলাদেশ রেলওয়েকে ২০টি ব্রডগেজ লোকমোটিভ অনুদান হিসেবে দেয়ার বিষয়ে সরকার দ্রুত ব্যবস্থা করবে বলে সিদ্ধান্ত হয়। তার পরিপ্রেক্ষিতে এসব লোকমোটিভ এল।

ভারত সরকার গত বছরের ডিসেম্বর মাসেই লোকোমোটিভগুলো বুঝে নেয়ার অনুরোধ জানায় বাংলাদেশ রেলওয়েকে। কিন্তু প্রক্রিয়াগত কিছু বিষয়ের জটিলতায় এত দিনে সেগুলো দেশে আসেনি।

এর আগেও ২০২০ সালে ভারত থেকে ১০টি ব্রডগেজ লোকমোটিভ অনুদান হিসেবে পেয়েছে বাংলাদেশ রেলওয়ে। সেসব লোকমোটিভ বর্তমানে দেশের পশ্চিমাঞ্চলের রুটে চলাচল করছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //