নাগরিকের তথ্য ফাঁস: সংবাদ সম্মেলন ডেকেছে ইসি

বাংলাদেশের পাঁচ কোটিরও বেশি নাগরিকের ব্যক্তিগত তথ্য সরকারি ওয়েবসাইটে ঢুকলেই পাওয়া যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। গুগলে সার্চ করে যেকেউ ওয়েবসাইটে ঢুকে পাঁচ কোটি নাগরিকের নাম, জন্মতারিখ ও এনআইডি নম্বর দেখতে পারছেন। তবে বিষয়টি জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) সার্ভার থেকে হয়নি বলে নিশ্চিত করেছিলেন সংস্থাটির সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন। 

আজ রবিবার (৯ জুলাই) এ নিয়ে সংবাদ সম্মেলন ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলম বলেন, এনআইডির সিকিউরিটি বিষয়ে আজ রবিবার দুপুর আড়াই টার দিকে এনআইডির মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর সংবাদ সম্মেলন ডেকেছেন। নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে এ বিষয়ে কথা বলবেন মহাপরিচালক।

শনিবার এনআইডি নিয়ে সিস্টেম ম্যানেজার বলেছিলেন, ‘এটা আমাদের ইস্যু না। নাগরিকদের তথ্য ফাঁস হয়েছে, সরকারের একটা ওয়েবসাইটের মাধ্যমের এটা হয়েছে বলা হচ্ছে। আমাদের এনআইডি সার্ভিস নেওয়া বিভিন্ন পার্টনার আছে যেমন- বিভিন্ন ব্যাংক, বিভিন্ন মিনিস্ট্রি আমাদের থেকে সার্ভিস নিয়ে থাকে। এর আগেও আমাদের কাছ থেকে সার্ভিস নেওয়া কয়েকটি প্রতিষ্ঠানের সফটওয়্যার সিকিউরড (সুরক্ষিত) না থাকায় এরকম ঘটনা ঘটেছিল। কিন্তু ওই সময় আমরা জানার সঙ্গে সঙ্গেই তাদের সার্ভিস দেওয়া বন্ধ করে দিয়েছিলাম। এটা আমাদের ইস্যু না।’

এর আগে, গত ২৭ জুন নাগরিকদের সংবেদনশীল ব্যক্তিগত তথ্য সরকারি ওয়েবসাইটে ঢুকলেই পাওয়া যাওয়ার বিষয়টি দেখতে পান বিটক্র্যাক সাইবার সিকিউরিটির গবেষক ভিক্টর মার্কোপোলোস। বিটক্র্যাক সাইবার সিকিউরিটি দক্ষিণ আফ্রিকার একটি কম্পিউটার নিরাপত্তা সমাধান সংস্থা। তার বরাতে বিষয়টি সামনে নিয়ে আসে মার্কিন অনলাইন পোর্টাল টেকক্রাঞ্চ।

যুক্তরাষ্ট্রের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ জানিয়েছে, বাংলাদেশিদের ব্যক্তিগত তথ্য ফাঁসের বিষয়টি সত্য। এ বিষয়ে নিশ্চিত হতে ওই ওয়েবসাইটের ‘পাবলিক সার্চ টুলে’ ফাঁস হওয়া তথ্য খুঁজে দেখা হয়। তথ্য খোঁজার পর ওয়েবসাইট থেকে ফাঁসকৃত তথ্যসহ অন্যান্য তথ্য দেওয়া হয়। যার মধ্যে রয়েছে যিনি রেজিস্ট্রেশন করার আবেদন করেছেন তার নাম। কিছু কিছু ক্ষেত্রে আবেদনকারীর বাবা-মায়ের নামও পাওয়া গেছে। টেকক্রাঞ্চ জানিয়েছে, তারা ওই ওয়েবসাইটটির নাম প্রকাশ করবে না। কারণ, সেটিতে এখনো ফাঁসকৃত তথ্যগুলো রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //