প্রধান বিচারপতির সঙ্গে ইইউ প্রতিনিধিদলের বৈঠক হচ্ছে না

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী অনুসন্ধানী প্রতিনিধিদলের সিডিউলে দেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে বৈঠক করার কথা  উল্লেখ ছিল। তবে বৈঠক করার কথা থাকলেও তা হচ্ছে না। 

আজ বুধবার (১২ জুলাই) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। প্রতিনিধিদলটির সিডিউলে প্রধান বিচারপতি তথা সুপ্রিম কোর্টের সঙ্গে বৈঠক করার কথা উল্লেখ ছিল।

এদিকে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে আজ বুধবার বিকেল ৩টার দিকে ইইউ প্রতিনিধিদল বৈঠকে বসবে বলে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ ও ইইউ অনুবিভাগের সিডিউলের স্মারকে বলা হয়েছে, ঢাকাস্থ ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশন অনুসন্ধানী মিশনটির বাংলাদেশে অবস্থানকালে ১০ থেকে ১২ জুলাই নিম্নলিখিত মন্ত্রণালয়/বিভাগ/প্রতিষ্ঠানের সঙ্গে সাক্ষাতের জন্য অনুরোধ জানিয়েছে।

সিডিউলের মধ্যে প্রধানমন্ত্রীর কাযার্লয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, অ্যাটর্নি জেনারেলের দপ্তর, পুলিশ অধিদপ্তর, সুপ্রিম কোর্ট (প্রধান বিচারপতি), জাতীয় মানবাধিকার কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড ও জাতীয় গোয়েন্দা সংস্থা।

গতকাল মঙ্গলবার (১১ জুলাই) উচ্চ আদালতে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তার সঙ্গে যখন ইউরোপীয় ইউনিয়নের প্রাক-নির্বাচনী প্রতিনিধিদলের বৈঠক চলছিল তখন বাইরে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ করেন বিএনপিপন্থি আইনজীবীরা।

ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বের হওয়ার সময় বাধার মুখে পড়েন ইইউ প্রতিনিধিদল। পথরোধ করে বিক্ষোভ করায় সেখানে কিছুক্ষণ দাঁড়িয়েও থাকে প্রতিনিধিদলটি।

এসময় বিক্ষোভকারীদের সরে যাওয়ার অনুরোধ করে ইইউ প্রতিনিধিদল। কিন্তু সে অনুরোধে কর্ণপাত করেননি বিক্ষোভকারীরা। পরে পুলিশি পাহারায় বের হয়ে গাড়িতে ওঠেন চার সদস্যদের প্রতিনিধিদল। তখন গাড়ির সামনে দাঁড়িয়েও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে স্লোগান দেন বিক্ষোভকারীরা।

ঘণ্টাব্যাপী এ বৈঠকে বাংলাদেশের নির্বাচনী আইনসহ বিভিন্ন আইন সম্পর্কে জানতে চায় ইইউ প্রতিনিধিদল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //