রোহিঙ্গা সঙ্কট সমাধানে ৮০০ কোটি টাকা অনুদান দেবে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় মিয়ানমার এবং বাংলাদেশের বিভিন্ন উদ্যোগের সমর্থনে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আরও ৭৪ মিলিয়ন ডলার বা প্রায় ৮০০ কোটি টাকার অনুদানের ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো পরিদর্শন শেষে একথা বলেন তিনি।

আজ শুক্রবার (১৪ জুলাই) মার্কিন দূতাবাসের একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ ১৪ জুলাই যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া এবং যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল চারদিনের (১১-১৪ জুলাই) বাংলাদেশ সফর শেষ করেছেন।

গতকাল বুধবার মার্কিন আন্ডার সেক্রেটারি জেয়া কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো পরিদর্শন ও সেখানকার ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সাথে কথা বলেন। এই সময় তিনি রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় মিয়ানমার এবং বাংলাদেশের বিভিন্ন উদ্যোগের সমর্থনে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আরও ৭৪ মিলিয়ন ডলার বা প্রায় ৮০০ কোটি টাকা অনুদানের ঘোষণা করেছেন।

যার মধ্যে প্রায় ৬১০ কোটি টাকা মিয়ানমার অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত রোহিঙ্গা, বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয়দানকারী জনগোষ্ঠী ও অন্যান্যদের সহায়তার জন্য দেয়া হবে।এর মধ্য দিয়ে ২০১৭ সাল থেকে এই অঞ্চলে রোহিঙ্গা ও তাদেরকে আশ্রয়দানকারী জনগোষ্ঠীর জন্য আমেরিকার সহায়তার পরিমাণ ২১ হাজার কোটি টাকা ছাড়াল।

বাংলাদেশ সফরকালে মার্কিন আন্ডার সেক্রেটারি জেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশ সরকারের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এছাড়াও তিনি শ্রমিক আন্দোলন-কর্মী, নাগরিক সমাজের নেতৃবৃন্দ এবং মানবাধিকার রক্ষাকর্মীদের সাথে বৈঠক করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //