এমন কোনো কাজ করিনি যে মাথা নিচু করে বাঁচতে হবে: পরিকল্পনামন্ত্রী

আমরা আমাদের ভালো-মন্দ নিজেরাই বুঝি মন্তব্য  করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন দেশের অভ্যন্তরীণ বিষয়ে ‘কারো মাতব্বরির প্রয়োজন নেই’। 

আজ রবিবার (১৬ জুলাই) জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএইচআরডিএফ) আয়োজনে বিশ্ব যুব দক্ষতা দিবসের আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) জসিম উদ্দিন এবং এনএইচআরডিএফ’র ব্যবস্থাপনা পরিচালক মো. এখলাছুর রহমান।

সভায় সভাপতিত্ব করেন সচিব ও এনএসডিএ’র নির্বাহী চেয়ারম্যান নাসরীন আফরোজ। এম এ মান্নান বলেন, ‘আমরা এমন কোনো কাজ করিনি যে মাথা নিচু করে বাঁচতে হবে।

বিদেশি সাহেবরা আসবেন ব্যাগ হাতে নিয়ে। আপনারা ঘুরে বেড়ান, চা খান, সুন্দর গল্প করুন। কিন্তু আমাদেরকে আমাদের কাজটা করতে দিন।’

তিনি আরো বলেন, আজ পত্রিকায় পড়লাম, বেসরকারি খাতের লোকেরা বিশাল বক্তব্য রেখে দেশের বর্তমান অর্থনৈতিক উন্নয়নের বিষয়ে স্পষ্ট কথা বলেছেন। দেশের অর্থনীতির ৮০ থেকে ৮২ শতাংশ ক্ষেত্রে বেসরকারি খাত ভূমিকা রাখে।

ব্যবসায়ীরা যে বক্তব্য দিয়েছেন, তা অত্যন্ত সময়োপযোগী। এটা শুধু রাজনৈতিক বক্তব্য নয়; আর্থরাজনৈতিক বক্তব্য। এ মুহূর্তে আমাদের দেশের প্রধান কাজ হলো উন্নয়ন। এর কোনো বিকল্প নেই।

দেশের উন্নয়নের জন্য স্থিতিশীলতা ও ধারাবাহিকতা প্রয়োজন মন্তব্য করে পরিকল্পনামন্ত্রী বলেন, গত ১৪ থেকে ১৫ বছরে দৃঢ় নেতৃত্বের ফলে এবং ধারাবাহিকভাবে কাজ করার সুযোগ শেখ হাসিনা পেয়েছেন বলে আমরা অনেক সমস্যার সমাধান করতে পেরেছি। যারা গবেষক, পণ্ডিত মানুষ আছেন, তারা আমাদের কার্যক্রম নিয়ে সূক্ষ্মাতিসূক্ষ্ম বিচার-বিবেচনা করবেন। কিন্তু আমরা যারা মাঠে রয়েছি, তারা কাজটা করে যেতে চাই। এ জন্য প্রয়োজন শান্তিপূর্ণ ও স্থিতিশীল পরিবেশ।

অনুষ্ঠানে দক্ষ মানবসম্পদ তৈরির ওপর জোর দিয়ে তিনি বলেন, শুধু ইতিহাসের রাজা-বাদশাহদের নাম পড়ে ফায়দা নেই; আমাদের বিভিন্ন কারিগরি বিষয়ে আরো দক্ষতা বৃদ্ধি করতে হবে। দেশের ৮০ ভাগ কর্মী দক্ষতার উন্নয়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছেন। তাদের পুঁজি, শ্রম, মেধা এখানে আছে। দেশের রাজনীতি অর্থনীতি একটি আরেকটিকে প্রভাবিত করে। আমাদের অনেক সমস্যা আছে, বিশেষ করে দারিদ্র্যতা। মানসিকভাবে, পশ্চাৎমুখীতা থেকে বেরিয়ে এসে শুধু দৈহিক দক্ষতা নয়, মানসিক দক্ষতাকেও কাজে লাগাতে হবে।

এসয় বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, দেশের ব্যবসায়ীরা গতকাল (শনিবার) প্রধানমন্ত্রীকে সমর্থন দিয়েছেন। এই সমর্থন দেওয়া হয়েছে দেশের স্থিতিশীলতার জন্য। বর্তমান প্রেক্ষাপটে আমাদের অন্য কাউকে পরীক্ষা করার সময় নেই। যিনি পরীক্ষিত আছেন, তাঁকেই আমাদের প্রয়োজন।

দক্ষতা বৃদ্ধির প্রসঙ্গে এফবিসিসিআই সভাপতি বলেন, বিদেশে কোনো চাহিদা দেখলেই যেনতেনভাবে লোক পাঠিয়ে দেওয়া হচ্ছে। তাদের নূন্যতম প্রশিক্ষণ দিয়ে পাঠালে প্রবাসী আয় আরো দু-তিন গুণ বৃদ্ধি পাবে। এমনকি দেশের অভ্যন্তরীণ বিভিন্ন প্রতিষ্ঠিত খাতেও দক্ষ লোকের অভাব রয়েছে। এ কারণে সেসব খাতে বিদেশিরা কাজ করছেন।

জসিম উদ্দিন বলেন, যুগ যুগ ধরে অনেক প্রতিষ্ঠান দক্ষতা উন্নয়নের বিষয়ে কাজ করে যাচ্ছে। কিন্তু তাদের মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে। এ জন্য এনএসডিএকে আরো শক্তিশালী করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //