বিরোধীদলের বিক্ষোভে পুলিশকে অহিংস হওয়ার আহ্বান অ্যামনেস্টির

সুষ্ঠু ও অবাধ জাতীয় নির্বাচন নিশ্চিতের দাবিতে দেশজুড়ে বিরোধী দলের নেতৃত্বে বিক্ষোভ চলাকালে পুলিশ কর্মকর্তাদের সংযম প্রদর্শন নিশ্চিত করতে জোরাল আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

গতকাল বুধবার (১৯ জুলাই) সংস্থাটি তাদের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বাংলাদেশে নির্বাচন সামনে রেখে ক্রমবর্ধমান উত্তেজনা, বিক্ষোভে পুলিশি বলপ্রয়োগ বেশ উদ্বেগজনক হারে লক্ষ্য করা যাচ্ছে। কর্তৃপক্ষের দায়িত্ব শান্তিপূর্ণ সমাবেশের অধিকার সহজতর করার পাশাপাশি তা রক্ষা করা এবং বলপ্রয়োগের ক্ষেত্রে পুলিশ যাতে অহিংস উপায় অবলম্বন করে তা নিশ্চিত করা। আইন প্রয়োগকারী কর্মকর্তাদের সংযম প্রদর্শন নিশ্চিত করতে কর্তৃপক্ষের প্রতি জোরাল আহ্বান জানাচ্ছি।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, একটি ন্যায্য আইন বাস্তবায়নে বলপ্রয়োগের যেকোনো ব্যবহার কঠোরভাবে প্রয়োজন, তবে তা হতে হবে আনুপাতিকভাবে। সংঘর্ষে নিহতের বিষয়টি অবিলম্বে সুষ্ঠুভাবে তদন্ত হওয়া প্রয়োজন, যাতে করে অপরাধীরা জবাবদিহি ও বিচারের আওতায় আসে। জনগণকে প্রতিবাদ ও ভিন্নমত প্রকাশে মুক্ত থাকতে হবে। মতপ্রকাশ এবং শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতার অধিকারগুলো মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রে সংরক্ষিত রয়েছে এবং নাগরিক ও রাজনৈতিক অধিকারের আন্তর্জাতিক চুক্তিতে সুরক্ষিত রয়েছে যা বাংলাদেশ সমর্থন করে।

বিবৃতিতে আরও বলা হয়, জনগণকে প্রতিবাদ ও ভিন্নমত প্রকাশে মুক্ত থাকতে হবে। তাদের কণ্ঠস্বর বন্ধ করে সরকার ইঙ্গিত দিচ্ছে দেশে ভিন্ন রাজনৈতিক মতামত সহ্য করা হবে না বলেও এতে উল্লেখ করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //