ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু

দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর ফের ঢাকা থেকে নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। আজ মঙ্গলবার (১ আগস্ট) সকালে প্রথম ট্রেনটি চলাচল শুরু করে। 

নারায়ণগঞ্জ রেল স্টেশন মাস্টার কামরুল ইসলাম জানিয়েছেন, আগে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে মেইল ট্রেন চলতো তার ভাড়া ছিল ১৫ টাকা। এখন উন্নত করে এ রুটে কমিউটার ট্রেন চলাচল শুরু হলো যার ভাড়া ২০ টাকা। আর কমিউটার ট্রেনের টিকির পর্ব থেকেই ২০ টাকা নির্ধারণ করেছে রেল কর্তৃপক্ষ। এ ট্রেনে যাত্রীদের সুবিধার জন্য পর্যাপ্ত পাকা ও লাইট অন্যান্য সুবিধার রয়েছে। গেণ্ডারিয়া ট্রেন লাইনের কাজ সমাপ্ত হলে ১৬ জোরা ট্রেন চলাচল শুরু হবে। আর গেণ্ডারিয়া স্টেশনে লাইনের সংস্কার কাজ চলমান থাকায় ট্রেনের লাইন পরিবর্তন করা যায় না। এ কারণে রেলকর্তৃপক্ষ সে হিসেব মিলিয়ে ট্রেন চলাচলের সময়সূচি নির্ধারণ করেছে।

পদ্মা সেতুর রেল লাইন স্থাপন ও ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ডাবল লাইন মেরামতের কাজ করতে গত ৪ ডিসেম্বর থেকে এ রুটে ট্রেন চলাচল বন্ধ করা হয়। গত ২৫ জুলাই রেল মন্ত্রী নূরুল ইসলাম সুজন নারায়ণগঞ্জ রেল স্টেশন পরিদর্শন করে ১ আগস্ট থেকে ট্রেন চলাচল শুরু হওয়ার ঘোষণা দেন।

সোমবার (৩১ জুলাই) রেলওয়ের উপ-পরিচালক (ট্রাফিক ট্রান্সপোর্ট) মো. শওকত জামিল মোহসীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা-গেণ্ডারিয়া সেকশনে নতুন নির্মাণ করা ডুয়েল গেজ লাইন উন্মুক্ত করা হয়েছে। এতে বন্ধ থাকা ট্রেন পুনরায় চালু করা প্রয়োজন। এ অবস্থায় বন্ধ থাকা দুটি রেকের মধ্যে একটি রেক প্রস্তুত করা হয়েছে। এই রেক দিয়ে প্রতিদিন ৮ জোড়া কমিউটার ট্রেন চালানোর অনুমোদন দেয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //