সহিংস পরিবেশে সুষ্ঠু নির্বাচন হতে পারে না: মার্কিন মুখপাত্র

বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক কর্মসূচিতে সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, রাজনৈতিক সহিংসতার পরিবেশে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন হতে পারে না। পাশাপাশি এ ধরনের বিষয়গুলো তদন্ত করতে সরকারের প্রতি আহ্বানও জানিয়েছে দেশটি।

স্থানীয় সময় গতকাল সোমবার (৩১ জুলাই) মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ের সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুখপাত্র ম্যাথিউ মিলার এসব কথা বলেন।

তিনি বলেন, সপ্তাহান্তের রাজনৈতিক প্রতিবাদকে ঘিরে বাংলাদেশে ভীতি প্রদর্শন এবং সহিংসতার প্রতিবেদন নিয়ে আমরা উদ্বিগ্ন। বাংলাদেশ সরকারকে সহিংসতার প্রতিবেদনগুলো পুঙ্খানুপুঙ্খ, স্বচ্ছ এবং নিরপেক্ষভাবে তদন্ত করতে এবং অপরাধীদেরকে জবাবদিহিতার আওতায় উৎসাহিত করি আমরা।

ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশের জনগণকে শান্তিপূর্ণভাবে একত্রিত হওয়ার এবং তাদের উদ্বেগ প্রকাশ করার জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরির আহ্বান জানাই। আমরা সব পক্ষকে মৌলিক স্বাধীনতা এবং আইনের শাসনকে সম্মান করার এবং সহিংসতা, হয়রানি এবং ভয় দেখানো থেকে বিরত থাকার আহ্বান জানাই।

আগামী নির্বাচন প্রসঙ্গে মার্কিন এই মুখপাত্র বলেন, পরিশেষে বলবো সেটা হলো- নির্বাচন অবাধ এবং সুষ্ঠু হবার বিষয়টাতে সকলের প্রতিশ্রুতিবদ্ধ হওয়া প্রয়োজন। ভোটার, রাজনৈতিক দল, তরুণ সমাজ এবং পুলিশের ভূমিকা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। রাজনৈতিক সহিংসতার পরিবেশে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন হতে পারে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //