চিরস্থায়ী শান্তি প্রতিষ্ঠায় হিংসা-বিদ্বেষ কমানোর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

চিরস্থায়ী শান্তি প্রতিষ্ঠায় হিংসা-বিদ্বেষ কমানোর আহ্বান  জানিয়ে  পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুুল মোমেন বলেছেন, আমরা যদি প্রত্যেকের প্রতি শ্রদ্ধা রাখি তাহলে পৃথিবীতে টেকসই শান্তি অর্জন করতে পারবো। শুধু সরকারের পক্ষে সেটি সম্ভব নয়। বিভিন্ন মতের ও ধর্মের মানুষ আছে, প্রত্যেক মানুষকে যদি আমরা সম্মান করতে পারি তাহলে আমরা স্থায়ী শান্তি অর্জন করতে পারবো। 

আজ বুধবার (২ আগস্ট) সকালে সবুজবাগে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মনেকরি যেখানেই যত অশান্তি তার মূল কারণ হচ্ছে হিংসা ও বিদ্বেষ। আর শান্তিরক্ষায় প্রধানমন্ত্রী জাতিসংঘের প্রস্তাব দিয়েছেন যে- মানুষে মানুষে হিংসা-বিদ্বেষ কমাতে হবে। আর এ হিংসা-বিদ্বেষ যদি কমানো যায় তাহলে পৃথিবীতে আমরা চিরস্থায়ী একটি শান্তি স্থাপন করতে পারব। আর তার এই বক্তব্য বিশ্বের ১৯৩টি দেশ গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় বিশ্বাস করতেন শান্তি দেশের উন্নয়নের জন্য খুবই প্রয়োজন। বঙ্গবন্ধুর এ আদর্শ অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তির জন্য যথেষ্ট উদ্যোগ নিয়েছেন। এমনকি জাতিসংঘের শান্তি রক্ষায় বাংলাদেশ রোল মেডেল। শান্তি রক্ষায় বর্তমানে বাংলাদেশে এক নম্বর অবস্থানে আছে।

ধর্মনিরপেক্ষতা বাংলাদেশের সাংবিধানের অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করে মোমেন বলেন, যার ফলে দেশের সকল ধর্ম বর্ণ মানুষ একসঙ্গে মিলেমিশে থাকায় রাষ্ট্রের সঙ্গে মানবিক একটা সম্পর্ক গঠিত হয়। আর প্রধানমন্ত্রী ধর্মনিরপেক্ষতাকে সবসময় জোর দিয়েছেন। তিনি সর্বদাই বলেন ধর্ম যার যার উৎসব সবার। আর এর মাধ্যমেই সব ধর্মের মানুষ দেশে শান্তিতে বসবাস করছে। আর তাদের ধর্ম বা কালচার তারা প্র্যাকটিস করছে। বাংলাদেশ সরকার সব ধর্মকে সমানভাবে ও মর্যাদায় দেখে এবং কোনো ধর্মের প্রতি বৈষম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি রাখে না।

সরকারের পাশাপাশি সবাইকে শান্তি প্রতিষ্ঠায় এগিয়ে আসার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //