যেসব পরিবর্তনে বদলে গেল ডিজিটাল নিরাপত্তা আইন

ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন নয়, বরং নাম পরিবর্তন করে সাইবার নিরাপত্তা আইন করা হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। একইসাথে এই আইনে আনা হচ্ছে বেশ কিছু পরিবর্তন।

আজ সোমবার (৭ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে আইনমন্ত্রী জানান, সাইবার নিরাপত্তা আইনের অনুমোদন নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ডিজিটাল নিরাপত্তা আইনের পরিবর্তে এই আইনটি হচ্ছে। আগের আইন বাতিল করা হয়নি।

মন্ত্রী জানান, সাইবার নিরাপত্তা সংক্রান্ত যেসব ধারা ছিলো তা থাকছে। মানহানির ধারায় কারাদণ্ড পরিবর্তন করে জরিমানা করা হয়েছ। জরিমানা না দিলে কারাদণ্ড দেয়া হবে।

অজামিনযোগ্য ধারা পরিবর্তন হচ্ছে। ২১ ধারায় ১০ বছরের সাজা ৭ বছর করা হয়েছে। দ্বিতীয়বার অপরাধের ধারা বাতিল হচ্ছে। আগের আইনে ৪৩ ধারা পরোয়ানা ছাড়া তল্লাশি, জব্দ ও গ্রেপ্তারের ক্ষমতা থাকছে পুলিশের। অজামিনযোগ্য হলে গ্রেপ্তার করতে হবে।

পুরনো মামলাগুলো চলবে নতুন আইনে। সেপ্টেম্বরে এটা সংসদে উঠবে। নতুন এই আইন পরিবর্তন কারও সন্তুষ্টির জন্য করা হয়নি বলেও জানানা আইনমন্ত্রী। তিনি বলেন, আইনের পরিবর্তনের ফলে সাংবাদিকদের হয়রানি বন্ধ হবে। কারণ মানহানির মামলায় কারাদণ্ড নেই।

তিনি জানান, ২১ ধারা জামিন অযোগ্য। বাকী বিতর্ক ২৮ ধারায় সাজা কমিয়ে ২ বছর করা হয়েছে। একইসাথে সেটা জামিনযোগ্য করা হয়েছে। ২৯ ধারায় কারাদণ্ডের বদলে জরিমানা করার ধারা যুক্ত হয়েছে। এতে ২৫ লাখ টাকা জরিমানা। না দিলে ৩ থেকে ৬ মাসের জেল।

আইনে ৩০ ধারা আগের মতোই থাকছে। ৩১ ধারায় ৭ বছরের জায়গায় ৫ বছর সাজার বিধান করা হবে। ৩২ ধারায় সাজা ১৪ থেকে ৭ বছর করা হয়েছে। ৩৩ ধারা বাতিল। এখানে হ্যাকিং এর ধারা যুক্ত হবে। তবে ১৭, ১৯, ২১, ২৭, ৩০ ও ৩৩ ধারা অজামিনযোগ্য রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //