৮ অক্টোবর ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল

আগামী ৮ অক্টোবর বাংলাদেশে আসছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল। দলে ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউটের (এনডিআই) তিনজন ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) দুই-তিনজন বিশেষজ্ঞ থাকবেন। 

১২ অক্টোবর পর্যন্ত তারা বাংলাদেশে অবস্থান করবেন। ওই সময়ে নির্বাচন কমিশনসহ বিভিন্ন মহলের সঙ্গে তারা বৈঠক করবেন। ইতোমধ্যে নির্বাচন কমিশনের কাছে বৈঠকের সময় চেয়ে চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল ৮-১২ অক্টোবরের মধ্যে ইসির সঙ্গে বৈঠক করতে চায়। বৈঠকের জন্য কমিশন সময় নির্ধারণ করলে তা পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে দেওয়া হবে। বৈঠকের সময়সূচি এখনও নির্ধারণ হয়নি বলে তিনি জানান। 

জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ-পরিস্থিতি দেখতে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল আসছে। দলটি আসার বিষয়ে ২৫ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানায় ওয়াশিংটন। 

১ আগস্ট নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সাক্ষাতের পর বিষয়টি সাংবাদিকদের জানান ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। 

ওইদিন তিনি বলেন, অক্টোবরে প্রাক-নির্বাচন পরিস্থিতি মূল্যায়ন টিম পাঠাবে যুক্তরাষ্ট্র। এ ক্ষেত্রে নির্বাচন পর্যবেক্ষণে অভিজ্ঞতা রয়েছে-এমন জাতীয় পর্যায়ের বিশেষজ্ঞদের পাঠানো হবে। 

এর আগে বাংলাদেশে নির্বাচনপূর্ব পরিস্থিতি দেখতে ৯ জুলাই ঢাকায় আসে ইউরোপীয় ইউনিয়নের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল। প্রসঙ্গত, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে যুক্তরাষ্ট্র ও ইইউ নির্বাচন পর্যবেক্ষণে পর্যবেক্ষক পাঠায়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //