শ্রদ্ধা-ভালোবাসায় দেশজুড়ে জাতীয় শোক দিবস পালিত

শ্রদ্ধা-ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। আজ মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ৬টা ৩২ মিনিটে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে দ্বিতীয়বার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা। এসময় তার সঙ্গে ছিলেন বঙ্গবন্ধুর আরেক কন্যা শেখ রেহানা।

নাটোর
নাটোরে নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে শহরের কান্দিভিটুয়ায় জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, দলীয় ও কালো পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য নিবেদন করা হয়। পরে এক মিনিট নীরবতা পালন, মোনাজাত ও তবারক বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- সংরক্ষিত (নাটোর-নওগাঁ) আসনের সংসদ সদস্য রত্না আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলার চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজান, সাবেক যুব ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকারসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

নীলফামারী (কিশোরগঞ্জ উপজেলা)
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে মঙ্গবার (১৫ আগস্ট) সকালে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

ইউএনও নুর-ই-আলম সিদ্দিকীর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ মোঃ আবুল কালাম বারী পাইলট, ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম বাবু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জাকির হোসেন বাবুল, সহকারী কমিশনার (ভূমি) সানজিদা রহমান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজীব কুমার রায়, উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রুমানা ফেরদৌসসহ বীর মুক্তিযোদ্ধা ও বিভিন্ন দপ্তরের কমকর্তা প্রমুখ।

ভোলা
যথাযথ মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে ভোলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে জেলা প্রশাসক কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

শোক দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ এমপি, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল মমিন টুল, সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, ভোলা পৌরসভার মেয়র মনিরুজ্জামান মনিরসহ আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

নোয়াখালী
জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে নোয়াখালীতে শোক র্র‌্যালি ও শোকসভা অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার (১৫ আগস্ট) নোয়াখালী-৪ আসনের এমপি একরামুল করিম চৌধুরীর নেতৃত্বে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর মুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নেতাকর্মীরা।

এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সামছুদ্দিন, সদর ও সুবর্ণচর উপজেলার বিভিন্ন ইউনিয়ন চেয়ারম্যান, আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মিরা কর্মসূচিতে অংশ গ্রহণ করেন।

নড়াইল
নড়াইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন এবং আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে মঙ্গলবার (১৫ আগস্ট) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এর মধ্যে আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কালো ব্যাজধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এদিকে, জেলা প্রশাসনের পক্ষ থেকে খতমে কোরআন, আলোচনা সভা, সব শিক্ষা প্রতিষ্ঠানে কবিতাপাঠ, রচনা, চিত্রাঙ্কন, হামদ-নাত প্রতিযোগিতা, দোয়া মাহফিল, জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোক শোভাযাত্রা, প্রামাণ্যচিত্র ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রদর্শন, খাবার বিতরণ, ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা, দোয়া মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠান পালিত হয়েছে।

শেরপুর
১৫ আগস্ট জাতীয় শোক দিবসে শেরপুর জেলা কালেক্টর ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক, জেলা প্রশাসক আব্দুল্লা আল খায়রুম, পুলিশ সুপার মোনালিসা বেগম পিপিএম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সানোয়ার হোসেন সানু, পৌর মেয়র গোলাম কিবরিয়া লিটন প্রমুখ।

এরপর জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, সামজিক-সাংস্কৃতিক সংগঠন, শেরপুর প্রেসক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমীতে শোক দিবসের আলোচনা সভা, যুব ঋণের চেক বিতরণ ও কবিতা আবৃতি, রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

সুনামগঞ্জ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে সুনামগঞ্জে মানুষের ঢল নেমেছে। জেলা সদর আশপাশসহ বিভিন্ন উপজেলা থেকে খন্ড খন্ড মিছিল এসে জড়ো হয় আওয়ামী লীগের রমিজ বিপণির কার্যালয় প্রাঙ্গণে।

আজ মঙ্গলবার (১৫ আগস্ট) দুপুরে নেতাকর্মীদের নিয়ে বিশাল শোক র‍্যালী বের হয় সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুট ও সাধারণ সম্পাদক নোমান বখত পলিনের নেতৃত্বে। এসময় জেলা শহরের প্রতিটি সড়ক মানুষে পরিপূর্ণ হয়ে যায়। শোক র‍্যালিটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এর আগে, সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগ। ফুলে ফুলে ভরে যায় জাতির পিতার প্রতিকৃতি। এর আগে দলীয় কার্যালয়ে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করা হয়। বাদ যোহর সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং মন্দির, গীর্জা, প্যাগোডা সহ উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা
চুয়াডাঙ্গায় নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ দিবসকে কেন্দ্র করে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, বেসরকারি, স্বায়িত্বশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

আজ মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৬টায় আওয়ামী লীগের জেলা কার্যালয়ে সামনে পতাকা উত্তোলন ও  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি ও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। এসময় দলের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান, পাবলিক প্রসিকিউটরস অ্যাভোকেট বেলাল হোসেন ও পৌর আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন হেলাসহ আওয়ামী লীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পাবনা
পাবনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিশাল শোক র‍্যালি করেছে পাবনা জেলা আ.লীগ। আজ মঙ্গলবার (১৫ আগস্ট) দুপুরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে একটি শোক র‍্যালি বের করে জেলা আ.লীগ। এর আগে জেলা, উপজেলা, পৌর, ইউনিয়নসহ আ.লীগ ও তার সহযোগী সংগঠনের সকল ইউনিট বিশাল বিশাল র‍্যালি নিয়ে জেলা আ.লীগ কার্যালয়ের সামনে এসে জড়ো হয়।

এরপর র‍্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা আ.লীগ কার্যালয়ের সামনে এসে শেষ হয়। এসময় একটি শোকসভায় বঙ্গবন্ধু ও তার শহিদ পরিবারের প্রতি শ্রদ্ধা জানিয়ে শোক প্রকাশ করে বক্তব্য দেন নেতারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //