পঁচাত্তরের সঙ্গে বর্তমান সময়ের সাদৃশ্য তুলে ধরলেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের বর্তমান সময়টা কঠিন। বঙ্গবন্ধুর মৃত্যুর আগে আমরা যে ধরনের অবস্থা দেখেছিলাম, এখনও সেই ধরনের অবস্থা সৃষ্টি করার জন্য কেউ কেউ উঠেপড়ে লেগেছে। 

আজ মঙ্গলবার (১৫ আগস্ট) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে জাতীয় শোক দিবস নিয়ে এক আলোচনা সভায় এমন সাদৃশ্যের কথা তুলে ধরেছেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৭৫ সালে বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের আগে দেশে একটা অস্থিরতা সৃষ্টি হয়। জিনিসপত্রের দাম বাড়ে। বহুলোক (বিদেশিরা) বাংলাদেশে আনাগোনা করে। কিসিঞ্জার সাহেবও (সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হেনরি কিসিঞ্জার) ঢাকা শহরে ঘুরে যান। বহু লোক দেশে আনাগোনা করে। অস্থিতিশীলতা তৈরি হয়।

মন্ত্রীর ভাষায়, আজকের বাংলাদেশের মধ্যে সে ধরনের একটা অস্থিতিশীলতা দেখি। একটা সাদৃশ্য দেখা যাচ্ছে। শেখ হাসিনা গত কয়েক বছরে বাংলাদেশের ইজ্জত বাড়িয়েছেন। এত সব করার পরও বঙ্গবন্ধুর মৃত্যুর আগে আমরা যে ধরনের অবস্থান দেখেছিলাম, এখনও সেই ধরনের অবস্থা সৃষ্টি করার জন্য কেউ কেউ উঠেপড়ে লেগেছেন। মনে হচ্ছে, একটা কঠিন সময় আসছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রথম রক্ষাকবচ আখ্যা দিয়ে পরিস্থিতি মোকাবেলায় সতর্ক থাকার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সতর্ক থাকতে হবে। আমাদের বিশেষ অবস্থান নিতে হবে, বিশেষ করে আমরা যারা পররাষ্ট্র মন্ত্রণালয়ে আছি, তারা হচ্ছি প্রথম ডিফেন্ডার। আমাদের আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

অনুষ্ঠানে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, বহির্বিশ্বের সঙ্গে সম্পর্ক বিনির্মাণে ভূমিকা পালন করেছিলেন বঙ্গবন্ধু। প্রাচ্য থেকে পাশ্চাত্যের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরেছেন তিনি। ঘাতকের আঘাত বঙ্গবন্ধুকে কেড়ে নিলেও যতদিন বাংলাদেশ থাকবে বঙ্গবন্ধুর নামও থাকবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ১৪ দলের সমন্বায়ক ও মুখপাত্র আমির হোসেন আমু।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //