এক সপ্তাহে কিস্তি দিয়েছেন আট হাজার মানুষ

সর্বজনীন পেনশন স্কিম চালুর প্রথম এক সপ্তাহে পেনশনের কিস্তি জমা দিয়েছেন আট হাজারের বেশি মানুষ। পেনশন তহবিলে চাঁদা জমা পড়েছে প্রায় চার কোটি টাকা। 

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রথম চার দিনেই নিবন্ধিত মানুষের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যায়। গত তিন দিনে তা আরও বেড়েছে। দিনে গড়ে ১০ হাজার মানুষ নিবন্ধন করছেন। 

অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জাতীয় পেনশন কর্তৃপক্ষের সদস্য মো. গোলাম মোস্তফা গণমাধ্যমকে বলেন, বুধবার পর্যন্ত প্রথম এক সপ্তাহে ৮ হাজার ৪১ জন মানুষ চাঁদা জমা দিয়ে পেনশন স্কিমে যুক্ত হয়েছেন। তাদের জমা হওয়া চাঁদার পরিমাণ ৩ কোটি ৯০ লাখ। অনেকেই আবেদন করেছেন। কিন্তু চাঁদা জমা দিয়ে পেনশন স্কিমের সদস্য হননি। তাই কত জন আবেদন করেছেন, সেটা আমরা হিসাবে রাখছি না।

গত বৃহস্পতিবার আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে সর্বজনীন পেনশনের যুগে প্রবেশ করে বাংলাদেশ। প্রতিটি মানুষ চাইলে পেনশনের আওতায় আসতে পারবেন। এত দিন যা শুধু সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং হাতে গোনা কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীরা ভোগ করতেন। 

পেনশনের আওতায় আসতে মানুষকে নির্দিষ্ট নিয়ম মেনে নানা তথ্য দিয়ে নিবন্ধন ও আবেদন করতে হবে। যে কেউ অনলাইন এ কাজ দিনের যেকোনো সময় করতে পারবেন। কেউ অনলাইনে পেনশন স্কিমের জন্য নিবন্ধন করতে ব্যর্থ হলে সোনালী ব্যাংকের যেকোনো শাখায় গিয়েও তা করা যাবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //