উড়াল সড়কের যুগে প্রবেশ করলো বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে উড়াল সড়কের যুগে প্রবেশ করলো দেশ। যানজটের শহর ঢাকায় স্বস্তির বাহক হয়ে যাত্রা শুরু হল দেশের প্রথম উড়াল সড়ক ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে।

আজ শনিবার (২ সেপ্টেম্বর) এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত প্রথম অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন বিকেল ৩ টা ২৯ মিনিটে  বিমানবন্দর এলাকায় উব্দোধনী মঞ্চ থেকে বাপন টিপে ও বেলুন উড়িয়ে স্বপ্নযাত্রার সূচনা করেন প্রধানমন্ত্রী। এরপর বিশেষ মোনাজাতে অংশ নেন তিনি। মোনাজাত শেষে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কর্মকর্তারা প্রধনমন্ত্রীকে প্রকল্প সম্পর্কিত বিভিন্ন বিষয়ে অবহিত করেন।

উদ্বোধন শেষে গাড়িবহর নিয়ে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যাত্রা শুরু করেন প্রধানমন্ত্রী। তার গাড়িবহর ফার্মগেট অংশ থেকে নেমে রাজধানীর পুরাতন বাণিজ্য মেলার মাঠে যাবে। সরকারের এই সাফল্য উদযাপন করতে পুরাতন বাণিজ্য মেলার মাঠে সুধী সমাবেশ আয়োজন করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সমাবেশে বক্তব্য রাখবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালুর ফলে বিমানবন্দরের দক্ষিণে কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত আসতে সময় লাগবে মাত্র ১০ থেকে ১৫ মিনিট। যোগাযোগের নতুন এই সুবিধা যানজটের ভোগান্তি কমাবে বলে মনে করছেন যাত্রীরা।এক্সপ্রেসওয়ের মূল সড়কে সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৬০ কিলোমিটার এবং ওঠানামার র‍্যাম্পের জন্য সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৪০ কিলোমিটার। নির্ধারিত টোল পরিশোধ করে নির্দিষ্ট স্থান থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ওঠা-নামা যাবে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল

  • এক্সপ্রেসওয়ের এই অংশে যানবাহনকে চার শ্রেণিতে ভাগ করে টোল ঠিক করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এতে সর্বনিম্ন টোল ৮০ ও সর্বোচ্চ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।
  • চার শ্রেণির যানবাহনের মধ্যে কার, ট্যাক্সি, জিপ, স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল, মাইক্রোবাস (১৬ সিটের কম) এবং হালকা ট্রাকের (তিন টনের কম) টোল ফি নির্ধারণ করা হয়েছে ৮০ টাকা।
  • ১৬০ টাকা টোল ফি নির্ধারণ করা হয়েছে সব ধরনের বাসের (১৬ সিট বা এর বেশি) ক্ষেত্রে।
  • মাঝারি ধরনের ট্রাকের (ছয় চাকা পর্যন্ত) টোল ফি নির্ধারণ করা হয়েছে ৩২০ টাকা।
  • বড় ট্রাকের (ছয় চাকার বেশি) ক্ষেত্রে ৪০০ টাকা টোল ফি নির্ধারণ করা হয়েছে।

উত্তর থেকে দক্ষিণ অভিমুখী যানবাহন ওঠার স্থান
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণে কাওলা।
প্রগতি সরণি এবং বিমানবন্দর সড়কের আর্মি গলফ ক্লাব।

উত্তর থেকে দক্ষিণ অভিমুখী যানবাহন নামার স্থান
বনানী কামাল আতাতুর্ক অ্যাভিনিউ।
মহাখালী বাস টার্মিনালের সামনে।
ফার্মগেট প্রান্তে ইন্দিরা রোডের পাশে।

দক্ষিণ থেকে উত্তর অভিমুখী যানবাহন ওঠার স্থান
বিজয় সরণি ওভারপাসের উত্তর ও দক্ষিণ লেন।
বনানী রেলস্টেশনের সামনে।

দক্ষিণ থেকে উত্তর অভিমুখী যানবাহন নামার স্থান
মহাখালী বাস টার্মিনালের সামনে।
বনানী কামাল আতাতুর্ক অ্যাভিনিউর সামনে বিমানবন্দর সড়ক।
কুড়িল বিশ্বরোড
বিমানবন্দর তৃতীয় টার্মিনালের সামনে।

প্রসঙ্গত, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে দুই ও তিন চাকার যানবাহন এবং পথচারী চলাচল সম্পূর্ণ নিষেধ। একইসঙ্গে এলিভেটেড এক্সপ্রেসওয়ের ওপর যেকোনো ধরনের যানবাহন দাঁড়ানো ও যানবাহন থেকে নেমে দাঁড়িয়ে ছবি তোলাও সম্পূর্ণ নিষেধ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //