পশ্চিমা চাপেও বাংলাদেশের পররাষ্ট্রনীতি স্বাধীন: ল্যাভরভ

মার্কিন যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলোর চাপ সত্ত্বেও বাংলাদেশ তার স্বাধীন পররাষ্ট্রনীতি সমুন্নত রেখেছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, বিশ্বের অনেক দেশ বাংলাদেশের একটি দলের ওপর চাপ সৃষ্টি করছে যা অগ্রহণযোগ্য।

আজ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে যৌথ প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে যৌথ প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ উপস্থিত ছিলেন।

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারও হস্তক্ষেপ প্রত্যাশিত নয় বলে মন্তব্য করে ল্যাভরভ বলেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ আমাদের ভালো এবং পুরোনো অংশীদার। অনেক ধরনের অসুবিধা থাকা সত্ত্বেও আমাদের রাজনৈতিক সংলাপ চালিয়ে গেছি। দক্ষিণ এশিয়ায় ভারতের পর বাংলাদেশ আমাদের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার বলেও মন্তব্য করেন তিনি।

ল্যাভরভ বলেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে সমস্যা সমাধানে আলোচনা চলছে, এটি অব্যাহত থাকবে। তবে এখানে কিছু বহিরাগত পক্ষ খেলার চেষ্টা করছে। এতে হিতে বিপরীত হবে। এই সমস্যা সমাধানে জাতিসংঘসহ বিভিন্ন পক্ষ আলোচনা অব্যাহত রেখেছে।

এক প্রশ্নের উত্তরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রতি ইঙ্গিত করে বলেন, আমরা যদি পরিস্থিতি বিবেচনা করি, তাহলে দেখব তাদের লক্ষ্য চীনকে প্রতিহত ও রাশিয়াকে একঘরে করে ফেলা, যা কার্যত ন্যাটোর সম্প্রসারণেরই অংশ।

প্রেস ব্রিফিংয়ে মোমেন বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে আসায়, আমরা খুব আনন্দিত। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে রোহিঙ্গা ইস্যু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, যুদ্ধের কারণে ব্যবসা-বাণিজ্যর অসুবিধা ইত্যাদি তুলে ধরেছি।  তবে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র যথা সময়ে শেষ হবে।

তিনি আরও বলেন, তারা আমাদের সঙ্গে একমত যে, রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়া উচিত। এ বিষয়ে আমরা তাদের সহায়তা চেয়েছি। 

এর আগে সন্ধ্যা সোয়া ৭টায়  রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে উভয়পক্ষের বৈঠক শুরু হয়। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। আর রাশিয়ার পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //