আজ ঢাকায় আসছেন ম্যাক্রোঁ, সই হবে দুই সমঝোতা স্মারক

ভারতে জি-২০ সম্মেলন শেষে দুই দিনের সফরে আজ রবিবার (১০ সেপ্টেম্বর) ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। জানা গেছে, ম্যাক্রোঁর এ সফরে ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে দুটি দ্বিপক্ষীয় চুক্তি সই হবে। এটি ফরাসি প্রেসিডেন্টের প্রথম বাংলাদেশ সফর। 

দিল্লি থেকে আজ সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফরাসি প্রেসিডেন্টের সফর উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক তার সম্মানে একটি নৈশভোজের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

ম্যাক্রোঁ আগামীকাল সোমবার (১১ সেপ্টেম্বর) পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন। তার এ সফরে স্যাটেলাইটসহ দুটি সমঝোতা স্মারক ও একটি সম্মতিপত্র সইয়ের প্রস্তুতি রাখছে বাংলাদেশ।

সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে প্রথমে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন ফ্রান্সের প্রেসিডেন্ট। এরপর তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে একটি শীর্ষ বৈঠক, দ্বিপক্ষীয় ইনস্ট্রুমেন্ট সই অনুষ্ঠান এবং একটি যৌথ প্রেস ব্রিফিংয়ে অংশগ্রহণের কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আগামীকাল অপরাহ্ণে তাকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদায় জানাবেন। এর আগে ৩৩ বছর আগে ১৯৯০ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশ সফর করেছিলেন।

সফরকালে ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে সফরসঙ্গী হিসেবে অন্যদের মধ্যে থাকবেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা।

ফরাসি প্রেসিডেন্টের বাংলাদেশ সফর দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও নতুন উচ্চতায় উন্নীত করবে বলে আশা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //