বাংলাদেশ-ফ্রান্সের যৌথ বিবৃতি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পর বাংলাদেশ ও ফ্রান্স আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) একটি যৌথ বিবৃতি জারি করেছে।

যৌথ বিবৃতিতে বলা হয়, প্রথমত, অভিন্ন গণতান্ত্রিক মূল্যবোধ, মানবাধিকারের প্রচার, টেকসই শান্তি ও টেকসই উন্নয়নের ওপর ভিত্তি করে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে গভীর বন্ধুত্ব রয়েছে। এই বন্ধুত্বের মূলে রয়েছে বহু-স্তর বিশিষ্ট ঐতিহাসিক বন্ধন। এর মধ্যে ফ্রান্সের সাবেক সংস্কৃতিমন্ত্রী আন্দ্রে মারলোর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সমর্থন দানের জন্য স্মরণীয় আহ্বান এবং পরবর্তীতে ১৯৭৩ সালের এপ্রিল মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তার বৈঠক উল্লেখযোগ্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফরকে কেন্দ্র করে তাঁর আমন্ত্রণে, রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ ১০-১১ সেপ্টেম্বর বাংলাদেশে দ্বিপাক্ষিক সফর করেন।

ফ্রান্সের রাষ্ট্রপতি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী করার জন্য সোমবার (১১ সেপ্টেম্বর) ঢাকায় সাক্ষাত করেন এবং বিশ্ব শান্তি ও নিরাপত্তা, স্থিতিস্থাপকতা এবং কৌশলগত স্বায়ত্তশাসন সমর্থনে সমৃদ্ধি, মানুষ-কেন্দ্রিক সংযোগের মাধ্যমে একটি বিশ্বস্ত ও অর্থপূর্ণ অংশীদারত্ব গড়ে তোলার জন্য তাদের অভিন্ন প্রত্যয় ব্যক্ত করেছেন।

স্থিতিস্থাপকতা ও সমৃদ্ধির জন্য অংশীদারত্ব বাংলাদেশ ও ফ্রান্স জলবায়ু জরুরি পরিস্থিতিতে দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক সহযোগিতার শক্তিতে বিশ্বাস করে।

একটি নিউ গ্লোবাল ফাইন্যান্স প্যাক্টের জন্য প্যারিস সামিট অনুসরণ করে, যার সুপারিশ বাংলাদেশ অনুমোদন করে, বাংলাদেশ ও ফ্রান্স যৌথভাবে প্যারিস প্যাক্ট ফর পিপল অ্যান্ড দ্য প্ল্যানেটের দ্রুত বাস্তবায়নের জন্য, উন্নয়ন জীববৈচিত্র্য এবং জলবায়ুর জন্য সমস্ত উৎস থেকে অতিরিক্ত অর্থায়ন সংগ্রহের আহ্বান জানায়।

উভয় দেশই চারটি মূল নীতি অনুসরণ করে বৈশ্বিক অর্থায়নের স্থাপত্যের আরও অন্তর্ভুক্তিমূলক শাসনের প্রয়োজনীয়তা স্বীকার করে; দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই এবং উত্তরণ কৌশলের দেশের মালিকানা নিশ্চিত করা; দুর্বল অর্থনীতিকে সমর্থন করার জন্য উন্নত এবং অনুমানযোগ্য সংস্থানসহ একটি আর্থিক উদ্দীপনা প্রদান করা; নেট-শূন্য এবং প্রকৃতি-ইতিবাচক বিশ্ব অর্জনের জন্য অতিরিক্ত ব্যক্তিগত পুঁজি সংগ্রহ করা।

বাংলাদেশ-ফ্রান্স যৌথ বিবৃতি-দুই
বাংলাদেশ ও ফ্রান্স বিশ্বাস করে যে, উন্নয়নশীল দেশগুলোর জন্য জলবায়ু অর্থের অধিকার সহজতর করার জন্য বৈশ্বিক প্রচেষ্টা আরও ত্বরান্বিত করা উচিত। জলবায়ু ঝুঁকির বিরুদ্ধে ভি২০-জি৭ গ্লোবাল শিল্ডের মাধ্যমে বাংলাদেশ একটি অগ্রাধিকার দেশ, জলবায়ু-সহনশীল ঋণ ধারাগুলোর আরও বাস্তবায়নের মাধ্যমে ফ্রান্স ঝুঁকিপূর্ণ দেশগুলোকে চরম সংকটের মুখোমুখি হতে এবং ক্ষতি ও ক্ষয়ক্ষতি মোকাবিলায় সহায়তা করা অব্যাহত রাখবে।

ক্ষতি ও ক্ষয়ক্ষতি মোকাবিলায় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের জন্য ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করার জন্য একটি তহবিল সহ নতুন তহবিল ব্যবস্থার কার্যকরীকরণে বাংলাদেশ ও ফ্রান্স সমর্থন করে।

ফ্রান্স ক্লাইমেট ভালনারেবল ফোরামের আকাঙ্ক্ষাকে সমর্থন করার জন্য তার ইচ্ছাকে পুনঃপ্রতিষ্ঠিত করেছে, বিশেষ করে দুর্বলতার ধারণার ব্যবহার প্রচার করে এবং বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকসহ সমস্ত প্রাসঙ্গিক ফোরামে স্থিতিস্থাপকতা ও সমৃদ্ধির দিকে এটিকে সূক্ষ্ম সুর করার মাধ্যমে।

বাংলাদেশ ও ফ্রান্স এই বছর দুবাইতে ফলাফল ভিত্তিক কপ২৮ নিশ্চিত করতে তাদের প্রচেষ্টায় যোগ দিতে সম্মত হয়েছে। তারা নবায়নযোগ্য এবং পরিচ্ছন্ন শক্তিতে বিনিয়োগের মাধ্যমে জলবায়ু সহনশীল বিশ্বে একটি জরুরি রূপান্তরের দিকে কপ২৮-এ একটি কোর্স চার্ট করার প্রত্যাশা বিনিময় করে। তারা জীবাশ্ম জ্বালানি থেকে দূরে বিশ্বব্যাপী শক্তির স্থানান্তরকে ত্বরান্বিত করার প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করে ও বিশ্বজুড়ে নবায়নযোগ্য শক্তি উৎপাদন এবং শক্তি দক্ষতার জন্য উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা নির্ধারণ ও পূরণ করার প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করে, যখন এই পরিবর্তনটি ন্যায়সঙ্গত হয় তা নিশ্চিত করে।

ফ্রান্স ২০৫০ সালের মধ্যে কার্বন নিরপেক্ষতা অর্জন এবং জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা থেকে সরে যাওয়ার তার লক্ষ্য পুনর্ব্যক্ত করে, যেখানে বাংলাদেশ সাশ্রয়ী মূল্যের অর্থ ও প্রযুক্তির অ্যাক্সেসের মাধ্যমে তার শক্তি পরিবর্তনের প্রচেষ্টাকে সমর্থন করার জন্য একটি টেকসই সহযোগিতামূলক পদ্ধতির প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

বাংলাদেশ ও ফ্রান্স পর্যবেক্ষণ করেছে যে, জলবায়ু পরিবর্তন ও সরবরাহ শৃঙ্খলা বিঘ্নিত হওয়ার কারণে বিশ্বব্যাপী খাদ্য সার্বভৌমত্ব, খাদ্য নিরাপত্তা ও পুষ্টির ওপর বিপর্যয়কর প্রভাব পড়ছে।

বাংলাদেশ ও ফ্রান্স নিয়মিত সংলাপের মাধ্যমে খাদ্য নিরাপত্তার সমর্থনে টেকসই ও স্থিতিস্থাপক খাদ্য ও কৃষি ব্যবস্থায় তাদের সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছে। এ বিষয়ে ফ্রান্স ফ্রান্সের নেতৃত্বে ফুড অ্যান্ড এগ্রিকালচার রেজিলিয়েন্স মিশন উদ্যোগে বাংলাদেশের যোগদানের প্রশংসা করে।

বাংলাদেশ-ফ্রান্স যৌথ বিবৃতি-তিন
বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে ফ্রান্সের উন্নয়ন সহযোগিতা সহায়তার গভীর প্রশংসা করে, যেমন- পানি শোধন থেকে পরিচ্ছন্ন শক্তি, নগর উন্নয়ন থেকে অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্য পরিষেবা, জলবায়ুভিত্তিক সমন্বিত প্রকল্পগুলো। বাংলাদেশের ৮৬টিরও বেশি পৌরসভার নগর উন্নয়নে সহায়তা করার জন্য বাংলাদেশ সরকার এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের পাশাপাশি ফ্রেঞ্চ এজেন্সি ফর ডেভেলপমেন্টের সাথে আজ একটি ২০০ মিলিয়ন ডলারের অর্থায়ন চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশ ও ফ্রান্স বন ও জলাভূমি দ্বারা প্রদত্ত গুরুত্বপূর্ণ বাস্তুতন্ত্র পরিষেবার গুরুত্বের ওপর জোর দেয় এবং বাংলাদেশের সমৃদ্ধ ম্যানগ্রোভগুলো সংরক্ষণ ও সম্প্রসারণের জন্য তাদের সহযোগিতাকে আরও গভীর করার প্রতিশ্রুতি দেয় যা জীববৈচিত্র্য ও কার্বন উভয়েরই অত্যাবশ্যক ভাণ্ডার। ফ্রান্স দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ম্যানগ্রোভ বন ও সেখানকার জীববৈচিত্র্য সংরক্ষণে বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টার প্রশংসা করে।

২০২৫ সালে নিসে অনুষ্ঠিতব্য ফ্রান্স ও কোস্টারিকার যৌথ সভাপতিত্বে জাতিসংঘের মহাসাগর বিষয়ক সম্মেলনের আগে বাংলাদেশ ও ফ্রান্স তাদের যৌথ প্রচেষ্টাকে এগিয়ে নিতেও বদ্ধপরিকর। বাংলাদেশ ফ্রান্সকে টেকসই পদ্ধতিতে বঙ্গোপসাগরে সামুদ্রিক সম্পদের ব্যবহারে যৌথ উদ্যোগে অন্বেষণের আমন্ত্রণ জানিয়েছে।

তারা ২০২৩ সালের আগস্টে জাতীয় এখতিয়ারের বাইরে এলাকার সামুদ্রিক জৈবিক বৈচিত্র্যের সংরক্ষণ এবং টেকসই ব্যবহারের বিষয়ে আনক্লোস (UNCLOS)-এর অধীনে চুক্তি গ্রহণকে স্বাগত জানায়।

উভয় দেশই দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ এবং রেলওয়ে সেক্টর সহ বাংলাদেশে মানসম্মত ও স্থিতিস্থাপক অবকাঠামো উন্নয়নে বিনিয়োগের সম্ভাবনা অন্বেষণে তাদের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ফরাসি প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে, ২৩-২৫ অক্টোবর ২০২৩ সালে প্যারিস ও টুলুজে অনুষ্ঠিতব্য বাংলাদেশ-ফ্রান্স বিনিয়োগ শীর্ষ সম্মেলন দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের ক্ষেত্রে নতুন গতি সঞ্চার করবে।

যৌথ প্রবৃদ্ধি ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য বাংলাদেশের দেওয়া অর্থনৈতিক সম্ভাবনার প্রতি ফ্রান্স তার আস্থা প্রকাশ করেছে। তারা তাদের অর্থনৈতিক অংশীদারত্বের গভীরতার কথা স্মরণ করে, শিল্প থেকে পরিষেবা পর্যন্ত প্রতিটি সেক্টরে বিস্তৃত এবং ব্যবসা-থেকে-ব্যবসায় সহযোগিতার মাধ্যমে এটিকে আরও গভীর ও প্রসারিত করতে তাদের ইচ্ছা প্রকাশ করে।

বাংলাদেশ-ফ্রান্স যৌথ বিবৃতি-চার
ফ্রান্স ও বাংলাদেশের শ্রম খাতে জাতীয় কর্মপরিকল্পনা (২০২১-২০২৬) গ্রহণের প্রশংসা করে এবং সাধারণীকৃত স্কিম অফ প্রেফারেন্সের (GSP) অধীনে একটি মসৃণ ও টেকসই উত্তরণ সহজতর করার জন্য ইউরোপীয় ইউনিয়নের কৌশলগত স্বায়ত্তশাসন, শান্তি ও নিরাপত্তার জন্য অংশীদারত্ব বাস্তবায়ন ও বাংলাদেশের অর্থনীতির বহুমুখীকরণের গুরুত্বের ওপর জোর দেয়।

বাংলাদেশ ও ফ্রান্স আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘ সনদের প্রতি তাদের অটল প্রতিশ্রুতি, বিশেষ করে সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের নীতি ও বহুপাক্ষিকতাবাদে অবিচল বিশ্বাসকে পুনর্ব্যক্ত করে।

সে ক্ষেত্রে ফ্রান্স ও বাংলাদেশ সকল জাতির আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করে। তারা নিশ্চিত করে যে ইউক্রেনের যুদ্ধ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন, বিশেষ করে জাতিসংঘের সনদের লঙ্ঘন এবং নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থার জন্য একটি গুরুতর হুমকি।

তারা জাতিসংঘের সনদের নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ন্যায্য ও দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য সকল প্রচেষ্টার প্রতি তাদের সমর্থন প্রকাশ করে। তারা যুদ্ধের বৈশ্বিক পরিণতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে - তা আর্থিক, অর্থনৈতিক এবং খাদ্য ও শক্তি নিরাপত্তার ক্ষেত্রেই হোক না কেন– সমস্ত জাতির উপর প্রভাব ফেলে এবং সেই চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য একসাথে জড়িত হওয়ার জন্য তাদের প্রস্তুতির কথা জানায়।

ফ্রান্স জাতিসংঘ শান্তিরক্ষা ও শান্তি বিনির্মাণ প্রক্রিয়ায় বিশেষ করে আফ্রিকায় বাংলাদেশের অগ্রণী অবদানের প্রশংসা করে। বাংলাদেশ ও ফ্রান্স জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের প্রতি তাদের সমর্থন পুনর্ব্যক্ত করে এবং মিশনের আদেশ ও প্রাসঙ্গিক প্রেক্ষাপটে তাদের বাস্তবায়নের বিষয়ে নিয়মিত পরামর্শ করতে তাদের ইচ্ছা প্রকাশ করে।

উভয় দেশই সরকারের অসাংবিধানিক পরিবর্তন ও যেকোনো দেশে বেআইনি সামরিক দখলের নিন্দা করে এবং সংঘাত, সহিংসতা ও নৃশংস অপরাধের কারণে বাস্তুচ্যুতদের জন্য জরুরি ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তার আহ্বান জানায়। কয়েক বছর ধরে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশয় ও মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশের উদারতার প্রশংসা করেছে ফ্রান্স।

উভয় দেশই আন্তর্জাতিক এজেন্ডায় রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও পরিস্থিতি বজায় রাখার বিষয়ে তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে এবং মিয়ানমারের অভ্যন্তরে এমন পরিস্থিতি তৈরি করার প্রয়োজনীয়তা যাতে তাদের স্বেচ্ছায়, নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই তাদের পৈতৃক জন্মভূমিতে দ্রুত প্রত্যাবর্তন করা যায়।

বাংলাদেশ-ফ্রান্স যৌথ বিবৃতি-পাঁচ
ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করার আন্তর্জাতিক প্রচেষ্টার সমর্থনে ফ্রান্স আন্তর্জাতিক বিচার আদালতের সামনে গাম্বিয়া বনাম মিয়ানমার মামলায় অন্যান্য অংশীদারদের সাথে হস্তক্ষেপ করার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

রোহিঙ্গা মানবিক সংকট মোকাবিলায় জাতিসংঘের যৌথ প্রতিক্রিয়া পরিকল্পনার জন্য পর্যাপ্ত আন্তর্জাতিক সমর্থন জোগাড় করতে ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এই প্রেক্ষাপটে, ফ্রান্স বাংলাদেশের রোহিঙ্গা শিবিরে বিশ্ব খাদ্য কর্মসূচির কার্যক্রমে অতিরিক্ত এক মিলিয়ন ইউরোর অনুদান ঘোষণা করেছে।

ভারত মহাসাগরের দুটি আবাসিক শক্তি হিসাবে, বাংলাদেশ ও ফ্রান্স একটি মুক্ত, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, নিরাপদ ও শান্তিপূর্ণ ইন্দো-প্যাসিফিকের তাদের দৃষ্টিভঙ্গি পুনর্ব্যক্ত করে। তারা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের সদস্যদের মধ্যে সহযোগিতাকে আরও গভীর করতে দৃঢ়প্রতিজ্ঞ, সংস্থাটির বাংলাদেশের সভাপতিত্বের প্রদত্ত অনুপ্রেরণার ওপর ভিত্তি করে এবং এই অঞ্চলের অন্যান্য সমমনা দেশগুলোর সাথে সহযোগিতা করতে তাদের ইচ্ছুক।

উভয় দেশই এই অঞ্চলটিকে অবৈধ যানবাহন, অবৈধ মাছ ধরা এবং বাণিজ্য ও নৌ চলাচলের স্বাধীনতার পক্ষে মুক্ত রাখতে তাদের অভিন্ন প্রচেষ্টা প্রকাশ করে। তারা ২০২৩ সালের জুলাই মাসে ভারত মহাসাগরে মোতায়েন একটি ফরাসি ফ্রিগেট এফএস সারকফের চট্টগ্রামে বন্দর কলটি স্মরণ করে।

বাংলাদেশ ও ফ্রান্স ইইউ-বাংলাদেশ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস বাস্তবায়নের অগ্রগতিও নোট করে যাতে থাকার অনুমতি ছাড়াই ব্যক্তিদের শনাক্তকরণ ও প্রত্যাবর্তন করা হয় এবং মানুষের চোরাচালানসহ অনিয়মিত অভিবাসন প্রবাহ সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলায় সহযোগিতা বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশ ও ফ্রান্স ২০২১ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফরের সময় দুই সরকারের মধ্যে স্বাক্ষরিত প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা ও বিনিময়ের অভিপ্রায়পত্র প্রত্যাহার করে এবং নৌবাহিনীকে কেন্দ্র করে প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে বাংলাদেশের কৌশলগত স্বায়ত্তশাসনের সমর্থনে যন্ত্রপাতি ও প্রযুক্তি হস্তান্তরসহ আকাশ ও স্থল শক্তি বাড়াতে তাদের ইচ্ছুার কথা জানায়।

উভয় দেশই বিশেষ করে ক্রিমারিও প্রোগ্রামের অধীনে সামুদ্রিক ডোমেইন সচেতনতার ক্ষেত্রে সহযোগিতাসহ অপ্রচলিত নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা জোরদারে সমর্থন করে। বাংলাদেশ ও ফ্রান্স সার্বভৌমত্ব এবং কৌশলগত স্বায়ত্তশাসনকে একটি স্থিতিশীল, বহু-মেরু বিশ্বের জন্য মূল নীতি হিসাবে বিবেচনা করে। উভয় দেশ তাই কৌশলগত খাতে বর্ধিত সহযোগিতাকে স্বাগত জানায়।

বাংলাদেশ-ফ্রান্স যৌথ বিবৃতি-শেষ
ফ্রান্স এয়ারবাস থেকে ১০ এ ৩৫০ অধিগ্রহণের বিষয়ে তার প্রতিশ্রুতির জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানায়। দুই দেশ বাংলাদেশের সব বিমানবন্দরে উন্নত এয়ার ট্রাফিক ব্যবস্থাপনায় অব্যাহত সহযোগিতার গুরুত্বের ওপরও জোর দেয়।

একইভাবে, ২০৪১ সালের একটি স্মার্ট বাংলাদেশের রূপকল্পে অবদান হিসাবে, দুটি দেশ এয়ারবাস ডিএস এবং বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এর মধ্যে একটি মহাকাশ সার্বভৌম পৃথিবী-পর্যবেক্ষণ স্যাটেলাইট অংশীদারত্বের চুক্তিকে স্বাগত জানায় যা একটি মহাকাশ জাতি হিসেবে বাংলাদেশের অবস্থানকে শক্তিশালী করবে।

বাংলাদেশ ও ফ্রান্স কৃত্রিম বুদ্ধিমত্তাসহ আইসিটি ও ডিজিটাল প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতা করতে সম্মত হয়েছে। এই বিষয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত গ্লোবাল পার্টনারশিপের মতো উদ্যোগে যোগ দেওয়ার জন্য ফ্রান্স বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে ।

তারা আন্তর্জাতিক আইন দ্বারা নিয়ন্ত্রিত একটি বৈশ্বিক, উন্মুক্ত এবং নিরাপদ সাইবারস্পেসের জন্য সাইবার নিরাপত্তা সমস্যাগুলোর একটি উন্নত ব্যবস্থাপনার দিকে তাদের প্রচেষ্টায় যোগদানের গুরুত্বের উপর জোর দেয়। ফ্রান্স সাইবার নিরাপত্তার হুমকি মোকাবিলায় বাংলাদেশকে প্রযুক্তিগত সহায়তা শনাক্ত করার জন্য কাজ করবে এবং জাতিসংঘের তত্ত্বাবধানে গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্টে একসঙ্গে কাজ করবে।

জন-কেন্দ্রিক সংযোগের জন্য অংশীদারিত্ব, যার মধ্যে নাগরিক সমাজের মাধ্যমে বাংলাদেশ এবং ফ্রান্স সংস্কৃতিকে একটি শক্তিশালী, পুনর্নবীকরণ জন-কেন্দ্রিক সংযোগ স্থাপনের জন্য একটি প্রধান সম্পদ হিসাবে বিবেচনা করে।

তারা প্রত্নতত্ত্বের ক্ষেত্রে, বিশেষ করে অনন্য মহাস্থানগড় প্রত্নতাত্ত্বিক মিশনের মাধ্যমে তাদের দীর্ঘস্থায়ী সহযোগিতার প্রশংসা করে এবং অন্যান্য সম্ভাব্য খনন ও পুনরুদ্ধার মিশনের বিষয়ে আলোচনা করতে সম্মত হয়।

উভয় দেশই তাদের সাংস্কৃতিক সহযোগিতার আরও উন্নয়নে আগ্রহের কথা স্বীকার করে এবং সে ক্ষেত্রে ঢাকা ও চট্টগ্রামে জোট ফ্রাঁওয়েসের প্রধান ভূমিকার কথা উল্লেখ করে।

উভয় দেশই বহুভাষিকতার গুরুত্ব স্বীকার করে এবং বাংলাদেশে ফরাসি ভাষা ও ফ্রান্সে বাংলা ভাষা শেখার প্রসারে অঙ্গীকারবদ্ধ।

বাংলাদেশের তরুণ কূটনীতিকদের জন্য ফ্রান্সে কূটনৈতিক ও ফরাসি ভাষার প্রশিক্ষণ দিতে সম্মত হয়েছে ফ্রান্স। বাংলাদেশ ও ফ্রান্স শান্তির সংস্কৃতির উন্নয়নসহ ইউনেস্কোর মধ্যে তাদের পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখতে সম্মত হয়েছে।

বাংলাদেশ ও ফ্রান্স তাদের বৈজ্ঞানিক, প্রযুক্তিগত ও গবেষণা সহযোগিতা জোরদার করতে চায় এবং এই গুরুত্বপূর্ণ ক্ষেত্রে গবেষণা সহযোগিতা জোরদার করার উপায় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল সেন্টার ফর ওশান গভর্নেন্সে একজন ফরাসি সমুদ্রবিজ্ঞান বিশেষজ্ঞ নিয়োগকে স্বাগত জানায়।

উভয় দেশই স্থাপত্য, প্রকৌশল, চিকিৎসা, সমুদ্রবিদ্যা, জলবায়ু কর্ম, টেকসই পর্যটন, উন্নয়ন অধ্যয়ন ও সিসমোলজির মতো অগ্রাধিকার বিষয়গুলোতে ফোকাসসহ বিভিন্ন ক্ষেত্রে উচ্চ শিক্ষাগত এবং স্নাতকোত্তর স্তরে মানবসম্পদকে প্রশিক্ষণের মাধ্যমে আরও বেশি শিক্ষার্থী, শিক্ষক এবং শিক্ষাবিদ বিনিময়ক উৎসাহিত করতে তাদের ইচ্ছুার পুনরাবৃত্তি করে।

ইউনিভার্সিটি, দে লা রিইউনিয়নের ফ্রেঞ্চ ইন্ডিয়ান হেলথ ক্যাম্পাস এই লক্ষ্যে অবদান রাখতে পারে।

বাংলাদেশ ও ফ্রান্স তাদের অংশীদারত্বের কৌশলগত মাত্রা আরও গভীর করতে নিয়মিত উচ্চ-পর্যায়ের সংলাপ শুরু করতে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং ফ্রান্সের প্রেসিডেন্ট শান্তি, সমৃদ্ধি ও জনগণের জন্য অংশীদারত্বকে কৌশলগত পর্যায়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করতে সম্মত হয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //