ধান সংগ্রহে লক্ষ্যমাত্রার অর্ধেকও পূরণ হয়নি: খাদ্যমন্ত্রী

চলতি বোরো মৌসুমে ধান সংগ্রহে লক্ষ্যমাত্রার অর্ধেকও অর্জিত হয়নি বলে জাতীয় সংসদকে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, গত ৭ সেপ্টেম্বর পর্যন্ত ১ লাখ ৯৯ হাজার ৬৮৬ লাখ মেট্রিক টন ধান এবং ১২ লাখ ৯৩ হাজার ৮৩৮ মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহ করা হয়েছে। ১৪ সেপ্টেম্বরের মধ্যে ৪ লাখ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা সরকার নির্ধারণ করেছিল।

আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সংসদের বৈঠকে আওয়ামী লীগ দলীয় সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী এ তথ্য জানান। 

কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহানের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, বোরো মৌসুমে ৩০ টাকা কেজিতে ধান এবং ৪৪ টাকা কেজিতে সিদ্ধচাল কেনার সিদ্ধান্ত হয়েছে। ৩১ আগস্টের মধ্যে ৪ লাখ মেট্রিক টন ধান এবং সাড়ে ১৪ লাখ মেট্রিক টন সিদ্ধচাল সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। পরে তা বৃদ্ধি করে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর মধ্যে গত ৭ সেপ্টেম্বর পর্যন্ত ৪ লাখ মেট্রিক টনের মধ্যে ১ লাখ ৯৯ হাজার ৬৮৬ মেট্রিক টন এবং সাড়ে ১৪ লাখের মধ্যে ১২ লাখ ৯৩ হাজার ৮৩৮ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে।

কাজিম উদ্দিন আহম্মেদের আরেক প্রশ্নের জবাবে সাধন চন্দ্র মজুমদার জানান, দেশে বর্তমানে খাদ্য ঘাটতি নেই। দেশের মোট জনসংখ্যার জন্য বছরে ২ কোটি ১৮ দশমিক ৪ মেট্রিক টন খাদ্যশস্য প্রয়োজন। অন্যদিকে গত অর্থবছরে দেশে উৎপাদন হয়েছে ৪ কোটি ২ লাখ ৯ হাজার মেট্রিক টন। চলতি অর্থবছরেও খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন গত ৭ সেপ্টেম্বর পর্যন্ত দেশের সরকারি গুদামে ১৮ লাখ ৫৪ হাজার ৪১০ মেট্রিক টন খাবার মজুদ আছে।

ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান তিন বছরের (২০২২-২৩ হতে ২০২৪-২৫) মধ্যে ভোজ্য তেলের আমদানি আনুমানিক ৪০ শতাংশ কমিয়ে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। সরিষার আবাদ ৬ লাখ ১০ হাজার হেক্টর হতে ৮ লাখ ১৮ হাজার হেক্টরে উন্নীত করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //