এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চলবে বিআরটিসি বাস

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। এর মাধ্যমে গণপরিবহন যুক্ত হচ্ছে আলোচিত এই এক্সপ্রেসওয়েতে। 

আজ শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী সোমবার (১৮ সেপ্টেম্বর) থেকে প্রাথমিকভাবে আটটি বাস দিয়ে এই কার্যক্রম শুরু করতে যাচ্ছে বিআরটিসি। 

এর আগে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ওপর দিয়ে ৭৯টি বাস চালানোর পরিকল্পনা করেছিল বিআরটিসি। পরে সেই সিদ্ধান্ত পাল্টানো হয়। তবে এক্সপ্রেসওয়ে ব্যবহার করলেও এর জন্য অতিরিক্ত ভাড়া গুনতে হবে না। 

তাজুল ইসলাম বলেন, আপাতত আটটি বাস চলবে। যাত্রীর চাপ ও সংখ্যা অনুযায়ী পরবর্তীতে বাস বাড়ানো হবে। বাসগুলো বিমানবন্দর অংশ থেকে সরাসরি ফার্মগেট আসবে ও যাবে। মাঝে কোনো বিরতি থাকবে না। আর এমন কোনো উপায়ও নেই। বিআরটিসির এই উদ্যোগে প্রথম ধাপে যুক্ত হতে যাওয়া আটটি দ্বিতল বাসই সংস্থাটির ডিপোতে প্রস্তুত করা হয়েছে।

জানা গেছে, এখন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে তিনটা ডিপো থেকে আটটি বাস চলবে। তবে একটি ডিপো থেকে নিয়ন্ত্রণ করা হবে। আপাতত এক্সপ্রেসওয়ের দুই প্রান্ত থেকে ওঠানামা করতে পারবেন যাত্রীরা। উত্তরার জসীমউদদীন, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও কাওলা থেকে দক্ষিণমুখী যাত্রীদের বাসে তুলবে বিআরটিসি। 

এরপরে এক টানেই এক্সপ্রেসওয়ে দিয়ে নেমে যাবে ফার্মগেট। অন্যদিকে ফার্মগেটে যাত্রী নামিয়ে বিমানবন্দর অভিমুখী যাত্রী নেবে মানিক মিয়া অ্যাভিনিউ সংলগ্ন সংসদ ভবনের খেজুরবাগান এলাকার বঙ্গবন্ধু গোলচত্বর থেকে। সে জন্য উত্তরামুখী যাত্রীরা উঠতে পারবেন খেজুরবাগান গোলচত্বর, খামারবাড়ি কিংবা বিজয় সরণি থেকে। সে ক্ষেত্রে বাসে থাকা যাত্রীদের কমপক্ষে দুটি ট্রাফিক সিগন্যাল পেরিয়ে উঠতে হবে এক্সপ্রেসওয়েতে। 

তাজুল ইসলাম বলেন, যাত্রীদের বিআরটিএ নির্ধারিত ভাড়ার বেশি অতিরিক্ত টাকা গুনতে হবে না। 

খেজুরবাগান থেকে বিমানবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটারের ভাড়া ৩৫ টাকা। আর জসীমউদদীন পর্যন্ত ১৭ কিলোমিটারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। কিলোমিটারপ্রতি ভাড়া দাঁড়াচ্ছে ২ টাকা ৪৫ পয়সা। ই-টিকিটিং ব্যবস্থা থাকায় বেশি ভাড়া নেওয়ার সুযোগও থাকছে না বলে জানান বিআরটিসির চেয়ারম্যান। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //