দেশের উচ্চপর্যায়ে দুর্নীতি বেশি: পরিকল্পনামন্ত্রী

দেশের উচ্চবিত্ত পর্যায়ে দুর্নীতি বেশি হচ্ছে। কেউ কেউ ব্যাংকের বড় অংকের টাকা লোপাট করে বিদেশে পাচার করছেন। একটি অংশ ঋণ দিয়ে ফেরত দিচ্ছে না। বড় বড় অংকের কারণে দুর্নীতির পরিমাণ বেড়েছে বলে উল্লেখ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আজ শনিবার (১৬ সেপ্টেম্বর) ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত শিক্ষার্থীদের এক বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে এক প্রশ্নের উত্তরে এম এ মান্নান এমন মন্তব্য করেন। দেশে দুর্নীতি বেড়েছে মর্মে তার সাম্প্রতিক একটি মন্তব্যের ব্যাখ্যা চাওয়া হয় ওই প্রশ্নে।

ছায়া সংসদ নামে এই বিতর্ক প্রতিযোগিতার বিষয় ছিল- সর্বজনীন পেনশন স্কিম দীর্ঘমেয়াদি সামাজিক সুরক্ষায় সহায়ক হবে কি-না। অনুষ্ঠান পরিচালনা করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। দর্শক সারি থেকে পরিকল্পনামন্ত্রীর কাছে আরেকটি প্রশ্ন ছিল এরকম যে, সরকার পালিয়ে গেলে সর্বজনীন পেনশন স্কিম থাকবে কি-না। তিনি এর উত্তরে বলেন, সরকার পালিয়ে যায় না, ব্যক্তি পালায়। অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান এ প্রক্রিয়ায় যুক্ত। সরকারের স্থায়িত্বের সঙ্গে সর্বজনীন পেনশনের কোনো সম্পর্ক নেই।

এম এ মান্নান দুর্নীতির উদহারণ দিতে গিয়ে বলেন, কারও হয়তো গুলশানে বাড়ি আছে। দেখা গেল তিনি এরপর কানাডা কিংবা দুবাই বা অন্য কোনো দেশে বাড়ি কিনছেন। সৎভাবে উপার্জন করে ঠিকমতো কর দিলে সমস্যা নেই। সৎভাবে দেশের বাইরে অর্থ নিতে হলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //